হিউম্যান বিয়িং: শতাব্দীর বুদ্ধিবৃত্তিক দাসত্ব

 ▌বই নং: ১১

বই: হিউম্যান বিয়িং: শতাব্দীর বুদ্ধিবৃত্তিক দাসত্ব। 

হিউম্যান বিয়িং: শতাব্দীর বুদ্ধিবৃত্তিক দাসত্ব।

সংকলনে: ইফতেখার সিফাত। 

প্রকাশনী: নাশাত পাবলিকেশন্স । 

পৃষ্ঠা:১৫৭।

ক্যাটাগরি: থিউরিক্যাল

ভাষা: বাংলা।

▌ শর্ট রিভিউ:

বাংলা ভাষায় এমন বিষয় নিয়ে লেখা বই খুবই দুর্লভ। এই বিষয়ে পৃথক পৃথক বইতে বিচ্ছিন্ন ভাবে পড়েছিলাম। লেখক এই বইটিতে সবগুলো দিক সমন্বয় করে একটি কম্বো প্যাক বানিয়ে দিয়েছেন। আল্লাহ লেখকের কলম কে শক্তিশালী করুক। 

পশ্চিমা সভ্যতার প্রতি মনস্তাত্ত্বিক পরাজয়ের দরুন মুসলামনদের সামগ্রিক অধ:পতন তরান্বিত হচ্ছে। বইটিতে পশ্চিমা এবং ইসলামী সভ্যতার বিপরীতমুখি অবস্থান চিন্থিত করে উত্তরনের পথ বাতলে দেওয়া হয়েছে। যেমন ধরুন, পশ্চিমা সভ্যতার মূল প্রতিপাদ্য হচ্ছে -

☞ স্বাধীনতা।

☞ সমতা। 

☞ উন্নতি। 

লেখক বইটিতে পশ্চিমাদের সংজ্ঞায়িত স্বাধীনতা, সমতা এবং উন্নতির সাথে ইসলামের সাংঘর্ষিকতা উপস্থাপন করেছেন। ইসলাম আবদিয়্যাত চায় স্বাধীনতা না; ইসলাম ইনসাফ চায় সমতা না; ইসলাম পশ্চিমা স্বীকৃত উন্নতি কে উন্নতি বলে স্বীকার করে না। আমাদের আর পশ্চিমদের উন্নতির জায়গা ভিন্ন। এছাড়াও বইটিতে এমন কিছু বিষয়ের পরোক্ষভাবে স্বরুপ প্রকাশ পেয়েছে যা লিখলে জুকার চাচায় রেস্ট্রিকশন দেয়।

বইটির প্রথমে শামছুল আরেফিন শক্তি ভাই এবং লেখক সিফাত ভাইর লেখা ভূমিকাটি পড়লে বইটি পড়তে আপনার দ্বিগুণ জওকশওক তৈরী হবে। তাই এক শ্বাসে পড়ার সময় না-হলে বইটির ভূমিকা না-পড়ার অনুরোধ থাকলো। 

বইটি মাষ্টার পিস একখানা বই। একাডেমিকের বাহিরে খুব কম বই'ই কয়েকবার পড়েছি। এই লিষ্টে হিউম্যান বিয়িং নতুন যুক্ত হলো। রিভিউ লিখে বইটির মান ছোট করলাম না। বিস্তারিত জানতে মূল বইটি পড়ুন।

আরও পড়ুন: মানসাঙ্ক (কষ্টিপাথর-২) বই রিভিউ - ডা. শামসুল আরেফীন

সর্বশেষ শক্তি ভাইর মতো আমি-ও বলবো। যদি কেউ জনতে চায়, সদ্য দ্বীনে ফেরা মানুষ কে কোন বইটি পড়তে দেওয়া উচিত?  আমি তাকে এই বইটি পড়তে সাজেস্ট করবো।

الۡاٰخرَۃَ وَ یَرۡجوۡا رَحمَۃَ رَبِّ >ه ؕ قُلۡ هلۡ یَستَوِی الَّذِیۡنَ یَعۡلَمُوۡنَ وَ الَّذِیۡنَ لَا یَعلَمُوۡنَ ؕ اِنَّمَا یَتذَکَّرُ اُولُوا الۡاَلۡبَابِ

যে রাত্রির বিভিন্ন প্রহরে সেজদা ও দাড়ানো অবস্থায় বিনয় ও শ্রদ্ধা-ভক্তি প্রকাশ করে, পরকালকে ভয় করে, আর তার প্রতিপালকের অনুগ্রহ কামনা করে? বলুন- যারা জানে আর যারা জানে না, তারা উভয়ে কি সমান? জ্ঞানী লোকেরাই কেবল উপদেশ গ্রহণ করে।

জাযাকুমুল্লাহ খাইরান।

০৪।০৬।২০২৩ ঈসায়ী।

১২টা ৪৫ মিনিট।

Learn With Iqbal

I'm Muhammad Iqbal Hossain, a language teacher. Languages ignite my passion – their ability to connect us and unlock new worlds. youtube facebook instagram telegram whatsapp

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন