মিল্লাতে ইব্রাহিমের জাগরণ বই | আলি হাসান উসামা

মিল্লাতে ইব্রাহিমের জাগরণ

আলি হাসান ওসামা। ব্যাক্তিগত অনেক বিষয়ে দ্বিমত আছে। মজলুম ফরজ 'জি হা দ' নিয়ে আলোচনা করেন এজন্য ভালো লাগতো। 'রাজ দরবারে আলেমদের গমন:একটি পর্যালোচনা' বই দিয়ে তার লেখার সাথে প্রথম পরিচয়। তার লিখিত বই সর্বশেষ পড়তেছি 'মিল্লাতে ইব্রাহিমের জাগরণ'। বইটি উর্দু 'দিফায়ে মিল্লাতে ইব্রাহিম' থেকে সরল অনুবাদ। দিফায়ে মিল্লাত গ্রন্থটি আবার  আরবি  'রফউল ইলতিবাস আন মিল্লাতি মান জায়ালাহুল্লাহু ইমামান লিন নাস' এর উর্দু অনুবাদ। 

এবার আসি ভিন্ন কথায়-

১৯৭৯ সাল ২০ই নভেম্বর। জুহায়মান আল-ওতোয়বী নামে জনৈক ব্যাক্তি তার আপন ভগ্নিপতি মুহাম্মদ আব্দুল্লাহ কে ইমাম মাহদী ঘোষণা দিয়ে তৎকালীন কা'বার ইমাম শায়খ মুহাম্মদ আল-সুবাইল এবং  তাওয়াফরত হাজীদের জিম্মি করে ফজর ওয়াক্তে কা'বা শরীফ দখল করে বসেন। মধ্য সময়ে অনেক ভয়ংকর রকমের ঘটনা ঘটে গেছে। (বাহ্যিক দিক থেকে তার অধিকাংশ দাবীগুলো সঠিক মনে হলেও পদ্ধতি ছিলো শরীয়াহ বহির্ভূত। ঘটনাটি বিস্তারিত জানতে গুগল বা ইউটিউবে দেখুন)।


এ ঘটনায় সৌদি আরবের পক্ষে নিহত হয় ১২৭জন আর আহত হয় ৪৫১জন। পক্ষান্তরে জুহায়মানের নিহত হয় ১১৭জন আর আহতের সংখ্যা অজ্ঞাত এবং ফাঁসিতে জুলিয়ে হত্যা করা হয় ৬৮জনকে।

সৌদি আরবের পক্ষে নেতৃত্ব দেয় যথাক্রমে-সৌদি রাজা খালিদ,যুবরাজ ফাহাদ,যুবরাজ সুলতান,যুবরাজ আব্দুল্লাহ

,যুবরাজ নায়েফ,বদর বিন আব্দুল-আজিজ,তুর্কি বিন ফয়সাল,ব্রিঃ জেঃ ফাতেহ আল ধারেহি,লেঃ এ. কুধেইবি, মেঃ এম. যুয়েদ আল নেফাই, কর্নেল নেসার আল-হমাইদ, ফ্লাঃ লেঃ আলি সালমান।

বিদ্রোহীদের পক্ষে নেতৃত্ব দেয় যথাক্রমে-জুহাইমান আল-ওতোয়বী, এম. আব্দুল্লাহ আল-কাহতানি, এফ. মোহাম্মদ ফয়সাল।

 ১৯৮০ সাল ৯ই জানুয়ারী শেষ নি:শ্বাস ত্যাগ করার পূর্বে জুহায়মান আল ওতোয়বীকে জিজ্ঞেস করা হলো, কেন এই কাজ করলেন? সোজাসাপটা উত্তর দিলেন:- আমি ভেবেছি ইমাম মাহদী ঘোষনা হলে হাদিসে বর্ণিত বাকি বিষয় গুলো এমনিতে ঘটতে থাকবে। (প্রশ্নোত্তর পর্বটির সত্যতা পরখ করি নি)

আরও পড়ুন: ইন্না-লিল্লাহ, আলহামদুলিল্লাহ, সুবহানাল্লাহ, মাশাআল্লাহ কখন এবং কেন পড়তে হয়?

ওসামা ভাইর প্রসঙ্গে আবার চলে যাচ্ছি-

তার অনূদিত 'মিল্লাতে ইব্রাহিমের জাগরণ' বইটির মূল লেখক জুহায়মান আল ওতোয়বী। বইটা এখনো সম্পূর্ণ পড়া হয় নি। উম্মতে মুসলিমা'কে আম ভাবে তাখরিজ,তাকফির করা জুহায়মানের বইয়ের অনুবাদ হওয়ায় পড়তে আগ্রহ হারিয়ে ফেলেছি। ইতিপূর্বে ওসামা ভাই সম্পর্কে বলা আমার প্রতিটি কথা ফিরিয়ে নিচ্ছি। জাস্টিফাই করার পূর্বে তার কোন বক্তব্য বা অনূদিত বই অথবা প্রবন্ধ প্রচারে আমাদের সতর্ক হওয়া উচিত। 

আল্লাহু আ'লাম।


Learn With Iqbal

I'm Muhammad Iqbal Hossain, a language teacher. Languages ignite my passion – their ability to connect us and unlock new worlds. youtube facebook instagram telegram whatsapp

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন