মুজাদ্দিদ কারা? মুজাদ্দিদের পরিচয় কি?

মুজাদ্দিদ কারা?

عَن أبي هُريرة رضي الله عنه قَال: قال رسُول الله صلى الله عليه وسلم: إن الله يَبعث لهذه الأمةِ على رأسِ كلِّ مِائة سنة منْ يجدد لها دينها ،
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, আল্লাহ তা’আলা এ উম্মাতের (কল্যাণের) জন্য প্রত্যেক শতাব্দীর প্রারম্ভে এমন ব্যক্তিকে পাঠাবেন যিনি উম্মতের দীনকে সংস্কার করবেন।   - আবু দাউদ।

☞ এ হাদীসের ব্যাখ্যায় আল্লামা মোল্লা আলী ক্বারী রঃ (১০১৪ হিঃ) বলেন, হাদীসের ভাষ্য "এমন ব্যাক্তিকে পাঠাবেন" দ্বারা উদ্দেশ্য হলো একাধিক ব্যাক্তি যারা তাদের নিজ শহরে উলুমে শরীয়াহর এক বা একাধিক ফনে সংস্করণমূলক কাজ করবেন।

-মিরকাত,কিতাবুল ইলম।

☞ এ হাদীসের ব্যাখ্যায় ইমাম মহিউদ্দিন নববী রঃ (৬৭৬ হি:) বলেন, মুজাদ্দিদ মুমিনদের বিভিন্ন শ্রেণি থেকে হতে পারে। যেমন: ফুকিহ, মুহাদ্দিস, নেককার দরবেশ, সৎকাজের আদেশ এবং অসৎ কাজের নিষেধকারী-সহ মুমিনদের অন্যান্য শ্রেণি। এবং আবশ্যক নয় তারা একত্রে এক শহরে থাকবেন বরং পৃথিবীর যে কোন প্রান্তে থাকতে পারেন।

-শরহু মুসলিম

অধিকাংশ মুহাদ্দিসগন এই ব্যাখ্যা গ্রহন করেছেন। যার দরুন দেখা যায়, হিজরী শতাব্দীর শেষদিকে মুজাদ্দিদ হিসেবে ওমর ইবনু আব্দুল আজিজ, হাসান বসরী, ইবনু সিরীন, ইবনু শিহাব যুহরী,সালেম ইবনু আব্দুল্লাহ-সহ অসংখ্য মনীষীদের নাম তালিকা ভুক্ত করা হয়েছে। অথচ প্রায় সবাই সমসাময়িক ছিলেন।

কাজেই একই শতাব্দীতে ছারছীনা দরবার শরীফের বর্তমান আমিরে হিযবুল্লাহ মুজাদ্দিদে যামান, মরহুমে আউয়াল এবং ছানী অথবা অন্যান্য সিলসিলার অন্য কেউ মুজাদ্দিদে যামান হওয়াতে কোন সমস্যা নেই।

সকলের বুঝার সুবিধার্থে মুজাদ্দিদের একটি তালিকা পেশ করা হলো। এখানে প্রতি শতকে একজন করে ধারাবাহিক মোট ১৪জনের নাম লেখা হয়েছে। হিজরী ১ম শতকে যেহেতু রাসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও সাহবীদের যুগ তাই এই শতকে কোনো মুজাদ্দিদ নেই।

আরও পড়ুন: মুজাদ্দিদে যামান আবু বকর সিদ্দিকী আল ফুরফুরভী রঃ এর সংক্ষিপ্ত জীবনী

মুজাদ্দিদগনের তালিকাঃ

★২য় শতকের মুজাদ্দিদ- ইমাম আবূ হানীফা রঃ
★৩য় শতকের মুজাদ্দিদ- ইমাম আহমদ বিন হাম্বল রঃ
★৪র্থ শতকের মুজাদ্দিদ- আবুল মানসুর মাতুরিদী রঃ
★৫ম শতকের মুজাদ্দিদ- মুহম্মদ আবূ হামিদ গাজ্জালী রঃ
★৬ষ্ঠ শতকের মুজাদ্দিদ- সাইয়্যিদ আব্দুল ক্বাদির জিলানী রঃ
★৭ম শতকের মুজাদ্দিদ- সাইয়্যিদ মুঈনুদ্দীন চিশতী আজমেরী রঃ
★৮ম শতকের মুজাদ্দিদ- নিযামুদ্দীন আউলিয়া রঃ
★৯ম শতকের মুজাদ্দিদ- খাজা বাহাউদ্দিন নকশবন্দ বুখারী রঃ
★১০ম শতকের মুজাদ্দিদ- ইমাম জালালুদ্দীন সূয়ূতী রঃ
★১১ শতকের মুজাদ্দিদ- শায়খ আহমদ ফারুক্বী সিরহিন্দী রঃ
★শতকের মুজাদ্দিদ-শাহ ওয়ালীউল্লাহ মুহাদ্দিছ দেহলভী রঃ
★ শতকের মুজাদ্দিদ- সাইয়্যিদ আহমদ শহীদ বেরেলভী রঃ
★ শতকের মুজাদ্দিদ- আবু বকর ছিদ্দিক্বী ফুরফুরাবী রঃ

জাযাকুমুল্লাহ খাইরান।


Learn With Iqbal

I'm Muhammad Iqbal Hossain, a language teacher. Languages ignite my passion – their ability to connect us and unlock new worlds. youtube facebook instagram telegram whatsapp

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন