মুশাজারাতে সাহাবা - ইমরান রাইহান | উষ্ট্রি এবং সিফফিনের যুদ্ধ

 ▌বই নং: ১২

মুশাজারাতে সাহাবা - ইমরান রাইহান | উষ্ট্রি এবং সিফফিনের যুদ্ধ


বই: মুশাজারাতে সাহাবা।

সংকলনে: ইমরান রাইয়ান।

প্রকাশনী: চেতনা প্রকাশন। 

পৃষ্ঠা:১৯২

ক্যাটাগরি: ইসলামি আকিদা এবং নির্মল ইতিহাস। 

ভাষা: বাংলা।


▌ শর্ট রিভিউ:

বাংলা ভাষায় এই বিষয়ে চমৎকার একটি বই। সাবায়ীদের ষড়যন্ত্রে উম্মাহর শ্রেষ্ঠ সন্তান সাহাবায়ে কেরামদের মধ্যে ঘটে যাওয়া পরস্পর বিরোধী মত ভিন্নতায় উম্মাহর পরবর্তীদের করণীয় এবং সাহাবায়ে কেরামের এই মত ভিন্নতার সঠিক ইতিহাস এই বইটিতে তুলে ধরা হয়েছে। 

যেমন ধরুন, ইসলামি খেলা ফ তের রাজধানী মদীনার সবাই হযরত আলী রাদিয়াল্লাহু তা'আলা আনহু এর হাতে বয়াত হয়েছেন। শুধুমাত্র পূর্ববর্তী খলিফা হযরত ওসমান রাদিয়াল্লাহু তা'আলা আনহু এর হত্যার বিচারের দাবিতে সাহাবায়ে কেরামের একটি দল হযরত আয়েশা রাদিয়াল্লাহু তা'আলা আনহা, হযরত জুবাইর রাদিয়াল্লাহু তা'আলা আনহু, হযরত তালহা রাদিয়াল্লাহু তা'আলা আনহু এর নেতৃত্বে ওসমান রাদিয়াল্লাহু তা'আলা আনহু এর হত্যার সাথে জড়িতদের শাস্তি দিয়েছিলেন।

পরবর্তীতে সাবায়ীদের ষড়যন্ত্রে সাহাবা কেরামের দুটি দল পরস্পর বিরুদ্ধে অস্ত্রধারন করেছিলেন। এতে করে সাহাবায়ে কেরামের উভয় দলই সোয়াবপ্রাপ্ত হবেন। যেহেতু মুস্তাহিদগণ তাদের ইজতেহাদে সঠিক করলে দুটি সোয়াব পাবেন ভুল করলে একটি নেকি পাবেন।  কাজেই সাহাবায়ে কেরামের দুটি দলের একটি দল ভুল ইজতিহাদের স্বীকার হয়েছেন; পক্ষান্তরে অপরদল সঠিক ইজতিহাদ করেছেন। কাজেই সঠিক ইজতেহাদকারীরা দুইটি ছোয়াব পাবেন এবং ইজতেহাদে ভুল প্রমাণিতরা একটি সোয়াব পাবেন। কিন্তু কোনভাবেই তাদের কোন দলকে নিন্দা করা যাবে না। 

সতর্কতাঃ 

চমৎকার একটি বই হওয়া সত্ত্বেও আমার কাছে মনে হয়েছে সিফ্ফিনের যুদ্ধ নিয়ে হযরত মুয়াবিয়া রাদিয়াল্লাহু তা'আলা আনহুর উপর আরোপিত প্রশ্নগুলোর উত্তর অন্যভাবে হলে আরো বেশি ভালো হতো। কমেন্ট বক্সে আমি পিকচারগুলো দিয়ে দিচ্ছি যদি কোন পাঠক পড়েন বা পড়ে থাকেন তাহলে অবশ্যই এই পেজগুলো একটু সতর্কতার সহিত পড়বেন। 

★বিশেষ একটি জায়গার কথা উল্লেখ না করলেই নয,  হযরত আলী রাদিয়াল্লাহু তা'আলা আনহুকে ইজতিহাদের সঠিক এবং হযরত মুয়াবিয়া রাদিয়াল্লাহু তা'আলা আনহু কে ইজতেহাদে ভুলকারী বলতে গিয়ে কয়েকবার বিদ্রোহী বলে অবহিত করা হয়েছে। তবে পার্থক্য শুধু এতটুকুই দেখানো হয়েছে মুয়াবিয়া রাদিয়াল্লাহু তা'আলা আনহু আপেক্ষিক ছোট বিদ্রোহী এবং তাঁর সমর্থকরা বড় বিদ্রোহী। (আমার কাছে মনে হয়েছে তালগোল পাকিয়ে গেছে) । আল্লাহ মাফ করুক।

আরও পড়ুন: হিউম্যান বিয়িং: শতাব্দীর বুদ্ধিবৃত্তিক দাসত্ব

হযরত মুয়াবিয়া রাদিয়াল্লাহু তা'আলা আনহু এর কৃত কাজটি যে রাস্ট্রদ্রোহীতা এ কথা প্রমাণ করতে গিয়ে লেখক মুয়াবিয়া রাদিয়াল্লাহু তা'আলা আনহুর কর্তৃক হযরত হুজর ইবনু আদি রাদি আল্লাহ তা'আলা আনহু এর হত্যার ঘটনা নিয়ে এসেছেন। 

এই অংশটিতে আরো সতর্কতা অবলম্বন করা প্রয়োজন ছিলো।

জাযাকুমুল্লাহ খাইরান।

মুশাজারাতে সাহাবা - ইমরান রাইহান | উষ্ট্রি এবং সিফফিনের যুদ্ধ

Learn With Iqbal

I'm Muhammad Iqbal Hossain, a language teacher. Languages ignite my passion – their ability to connect us and unlock new worlds. youtube facebook instagram telegram whatsapp

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন