ক্রিকেট মাঠে সেঞ্চুরী করে সেজদা দেওয়া

ক্রিকেট মাঠে সেঞ্চুরী করে সেজদা দেওয়া।

ক্রিকেট মাঠে ১০০ রান করার পরে মুসলিম খেলোয়াড়রা সেজদা দিয়ে থাকে। এটা জায়েজ কি-না? এ ব্যাপারে আমার নিজস্ব কিছু চিন্তা ভাবনা আছে।

ক্রিকেট মাঠে সেঞ্চুরী করে সেজদা দেওয়া

এ প্রশ্নের উত্তর দেওয়ার পূর্বে আমি আপনার কাছে কয়েকটি প্রশ্নের উত্তর জানতে চাচ্ছি -

১। চুরি করার পূর্বে কেউ যদি বলে 'বিসমিল্লাহির রাহমানির রাহিম' আমি আল্লাহর নামে চুরি করতে চললাম। (নাউজুবিল্লাহ)। বিসমিল্লাহ বলে চুরি করতে যাওয়া লোকটার বিসমিল্লাহর প্রশংসা করবেন না-কি তার চুরির নিন্দা করবেন?

২। জেনা করার পরে যদি বলে "আলহামদুলিল্লাহ,আল্লাহ আমাকে যেনা করার তৌফিক দিয়েছেন। (নাউজুবিল্লাহ)।জেনা করে আলহামদুলিল্লাহ বলা লোকটার আলহামদুলিল্লাহ'র স্বীকৃতি দিবেন না-কি তার যিনার কারণে তাকে শুধরানোর চেষ্টা করবেন?

৩। ডাকাতি করার প্লান করে কেউ যদি বলে 'ইনশাআল্লাহ, আগামীকাল রাত 11 টার দিকে ডাকাতি করতে বের হবো।' (নাউজুবিল্লাহ)। আপনি এই ডাকাতের ইনশাআল্লাহ'র প্রশংসা করবেন না-কি তার ডাকাতির জন্য পুলিশকে ফোন দিবেন?

৪। সিনেমার মহরতে ইনশাআল্লাহ আলহামদুলিল্লাহ বলে সিনেমার প্রদর্শনীর তারিখ ঘোষণা কে আপনি প্রশংসা করবেন?  না-কি ডিরেক্ট সিনেমা নিয়ে প্রশ্ন তুলবেন?

৪। মদ্যপান করার পূর্বে কেউ যদি মাকরূহ হওয়ার ভয়ে গোঁফ উঠিয়ে পান করে।  আপনি তার মাকরুহ এর প্রতি গুরুত্বরোপকে সম্মানের চোখে দেখবেন না-কি মদ্যপান করায় সতর্ক করবেন?

আরও পড়ুন: ফুটবল খেলা কি জায়েজ?

একজন মু’মিন প্রতিটি ভালোকাজে একমাত্র আল্লাহ তায়া’লার কৃতজ্ঞতা আদায় করবে৷ এই কৃতজ্ঞতার বহিঃপ্রকাশ মুখে অথবা অন্তরে  “আলহামদুলিল্লাহ” বলে-ও হতে পারে অথবা নফল নামাজ আদায় করে-ও করা যেতে পারে ৷ কিংবা সিজদাহ দিয়ে-ও প্রকাশ করতে পারে।

কিন্তু কোন বেহুদা বা অনর্থক কাজে আল্লাহ তায়া’লার কৃতজ্ঞতার বহিঃপ্রকাশ করা এক প্রকার তামাশা এবং
আল্লাহ তায়া’লার সাথে বিদ্রুপ করার নামান্তর৷ কাজেই যেখানে আন্ত:দেশীয় অথবা আন্তর্জাতিক বিভিন্ন স্পোর্টস আয়োজনগুলো নাজায়েজ হয়ে থাকে সেখানে বিসমিল্লাহ আলহামদুলিল্লাহ কিংবা ১০০ রান করার পর সেজদা দেওয়ার প্রশংসা করা ধর্মহীনতা ছাড়া কিছুই না।

বিঃদ্রঃ অনেকে দাবী করেন, এ ধরনের বিভিন্ন আন্তর্জাতিক আয়োজনে সেজদাহ দিলে না স্তি কদের না-কি খুব জ্বলে। আমি বলি কি! নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন, মুখে দাড়ি রাখেন, পর্দা করে চলেন, টাখনুর উপরে প্যান্ট পড়েন তাতেই না স্তি ক রা জ্বলে পুড়ে মরবে। না স্তি করে জ্বলাতে হারাম কাজে সেজদাহ'র প্রয়োজন নেই।






Learn With Iqbal

I'm Muhammad Iqbal Hossain, a language teacher. Languages ignite my passion – their ability to connect us and unlock new worlds. youtube facebook instagram telegram whatsapp

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন