ফুটবল খেলা কি জায়েজ?

ফুটবল খেলা কি জায়েজ?

ফুটবল খেলা কি জায়েজ?

ফুটবল খেলা জায়েজ না-জায়েজ হওয়া কে কেন্দ্র করে কয়েকটি বিষয় সামনে আসে। যথাক্রমে-

১। টিভিতে ফুটবল খেলা দেখার হুকুম কি?
২। বিভিন্ন গ্রাম অঞ্চলে ফুটবল টুর্নামেন্টের হুকুম কি?
৩। আন্ত:দেশীয় অথবা আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের আয়োজনের বিধান কি?
৪। স্বাভাবিক অবস্থায় পাড়ার ছেলেরা মিলে কোন রকম বাজি অথবা অন্য কোন পুরস্কারের সিস্টেম না রেখে স্রেফ শরীর চর্চা হিসেবে ফুটবল খেলার হুকুম কি?

১। টিভিতে ফুটবল খেলা দেখার হুকুম কি
এর সহজ উত্তর হিসেবে আমরা বলতে পারি, টিভিতে ফুটবল খেলা দেখা হারাম। কারণ টিভিতে খেলা দেখার মাঝখানে বিভিন্ন অশ্লীল এড আসে। যার কারণে স্পষ্টত এগুলো নারী-পুরুষ উভয়ের জন্য হারাম। সরাসরি মাঠে গিয়ে খেলা দেখার ব্যাপারে উপরের বিষয়টির সাথে নতুন কয়েকটি বিষয় যুক্ত হয়- ২/৩ ঘন্টা সময় নষ্ট, ২/৩ ওয়াক্ত নামাজ মিস, নারী-পুরুষের অবাধ মিলামিশা। অর্থের অপচয়।

ফুটবল খেলা কি জায়েজ?


২। বিভিন্ন গ্রাম অঞ্চলে ফুটবল টুর্নামেন্টের হুকুম কি?
সাধারণত ফুটবল টুর্নামেন্টে যা দেখা যায়- এন্ট্রি ফি, মাঠ ফি, ম্যাচ ফি, ম্যান ফি ইত্যাদি ফিযুক্ত করে ফাইনালিষ্ট দুটি দলকে  পুরুষ্কার দেওয়া হয়। এই ফাইনালে যাওয়া অনেকটা ডিফেন্ড করে ভাগ্যের উপর, ভালো খেলার উপর। তো এইযে চার-পাঁচটা দল বা আট দশটা দল থেকে বিভিন্ন ফি নিয়ে দুইটি ফাইনালিস্ট দলকে পুরুষ্কার দেওয়া হয় এটা জুয়ার আধুনিক রূপ। জুয়ার কারণে এ ধরনের টুর্নামেন্ট জায়েজ নেই।

আরও পড়ুন: বাংলা ভাষায় বুখারীর প্রথম অনুবাদ করেছেন কে?

৩। আন্ত:দেশীয় অথবা আন্তর্জাতিক ফুটবল আয়োজনের বিধান কি?

আন্ত:দেশীয় ফুটবললিগ অথবা আন্তর্জাতিক ফুটবল বিশ্বকাপের সাথে যে কোন ধরনের সম্পৃক্ততা স্পষ্টই হারাম। কারন এগুলোতে জুয়া,অশ্লীলতা,সময় নষ্ট ইত্যাদি দ্বীন বিরুদ্ধী কার্যকলাপ পাওয়া যায়।

৪। পাড়ার ছেলেরা মিলে কোন রকম বাজি অথবা অন্য কোন পুরস্কারের সিস্টেম না রেখে স্রেফ শরীর চর্চা হিসেবে ফুটবল খেলার হুকুম কি?

সতরের নির্দিষ্ট সীমা অতিক্রম না করে,জুয়া, বাজি, অশ্লীলতার সম্পৃক্ততা না রেখে স্রেফ শরীর চর্চা হিসেবে ফুটবল খেলা জায়েজ রয়েছে।



আলিমরা নিন্মোক্ত ফতোয়াগুলো দেখতে পারেন -

قال رسول الله صلى الله عليه وسلم: روحوا القلوب ساعة فساعة (الجامع الصغير للسيوطى مع فيض القدير-7/415، رقم-4484)

(روحوا القلوب ساعة فساعة) وفي رواية ساعة وساعة أي أريحوها بعض الأوقات من مكابدة العبادات بمباح لا عقاب فيه ولا ثواب قال أبو الدرداء: إني لأجم فؤادي ببعض الباطل أي اللهو الجائز لأنشط للحق وذكر عند المصطفى صلى الله عليه وسلم القرآن والشعر فجاء أبو بكر فقال: أقراءة وشعر فقال: نعم ساعة هذا وساعة ذاك وقال علي كرم الله وجهه: أجموا هذه القلوب فإنها تمل كما تمل الأبدان أي تكل وقال بعضهم: إنما ذكر المصطفى صلى الله عليه وسلم لأولئك الأكابر الذين استولت هموم الآخرة على قلوبهم فخشي عليها أن تحترق (فيض القدير شرح الجامع الصغير-7/3415-3416، رقم-4484)

فالضابط في هذا … أن اللهو المجرد الذي لا طائل تحته، وليس له غرض صحيح  مفيد في المعاش ولا المعاد حرام أو مكروه تحريماً، … وما كان فيه غرض  ومصلحة دينية أو دنيوية فإن ورد النهي  عنه من الكتاب  أو السنة … كان حراماً أو مكروهاً تحريماً، … وأما مالم يرد فيه النهي عن الشارع وفيه فائدة ومصلحة للناس فهو بالنظر الفقهي على نوعين: الأول: ما شهدت التجربة بأن ضرره أعظم من نفعه، ومفاسده أغلب على منافعه، وأنه من اشتغل  به ألهاه عن ذكر الله  وحده  وعن الصلاة والمساجد، التحق ذلك بالمنهي عنه؛ لاشتراك العلة، فكان حراماً أو مكروهاً. والثاني: ماليس كذلك، فهو أيضاً إن اشتغل به بنية التهلي والتلاعب فهو مكروه، وإن اشتغل به لتحصيل تلك المنفعة وبنية استجلاب المصلحة فهو مباح، بل قد ير تقي إلى درجة الاستحباب أو أعظم منه … وعلى هذا الأصل فالألعاب التي يقصد بها رياضة الأبدان أو الأذهان جائزة في نفسها مالم يشتمل على معصية أخرى، وما لم يؤد الانهماك فيها إلى الإخلال بواجب الإنسان في دينه و دنياه (تکملة فتح المهم، قبیل کتاب الرؤیا، (4/435) ط:  دارالعلوم کراچی)

وحاصل الكلام: ترويح القلب وتفريحه، وكذا تمرين البدن من الارتفات المباحة والمصالح البشرية التى لا تمنعها الشريعة السمحة برأسها، نعم! تمنع الغلو والانهماك فيها بحيث يضر بالمعاش أو المعاد (تكملة فتح الملهم، كتاب الشعر، باب تحريم اللعب بالنردشير، حكم الألعاب فى الشريعة-4/434)

قال أبو الدرداء: إنى لأجم فؤادى ببعض الباطل: أى اللهو الجائز لأنشط للحق (فيض القدير-7/3418)

وَمِنَ النَّاسِ مَنْ يَشْتَرِي لَهْوَ الْحَدِيثِ لِيُضِلَّ عَنْ سَبِيلِ اللَّهِ بِغَيْرِ عِلْمٍ وَيَتَّخِذَهَا هُزُوًا أُولَئِكَ لَهُمْ عَذَابٌ مُهِينٌ } -لقمان: 6

ولهو الحديث على ما روي عن الحسن: كل ما شغلك عن عبادة الله تعالى وذكره من السمر والأضاحيك والخرافات والغناء ونحوها (تفسیر روحالمعانى-11/66، سورة لقمان، دار الكتب العلمية)



Learn With Iqbal

I'm Muhammad Iqbal Hossain, a language teacher. Languages ignite my passion – their ability to connect us and unlock new worlds. youtube facebook instagram telegram whatsapp

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন