রাসূল সাঃ কি নুরের তৈরী?

রাসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নূরের তৈরী?

রাসূল সাঃ কি নুরের তৈরী?

নূর নবী বলতে কি বুঝানো হচ্ছে সেটা বিবেচনা করতে হবে :

★যদি উদ্দেশ্য হয় আল্লাহর যাতী তথা সত্তাগত নূরের তৈরী তাহলে এটি কুফরী আকীদা কারন আল্লাহ তায়ালা কোন উপাদান নন এবং তার সত্তা হতে কিছু সৃষ্টি হওয়া অসম্ভব 

★আর যদি উদ্দেশ্য হয় রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর সৃষ্ট নূরের তৈরী তাহলে এটাও ভিত্তিহীন বক্তব্য যার সপক্ষে বিশুদ্ধ দলীল নেই।

★আর যদি রুপকার্থে নূর তথা হেদায়েতের আলোকবর্তিকা বলা হয় এ অর্থে যে আলোর মাধ্যমে মানুষ যেমনিভাবে পথের দিশা পায় তেমনিভাবে রাসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দ্বারাও আমরা সত্যপথের দিশা পেয়েছি তাহলে এতে কোন সমস্যা নেই।  কুরআনের মধ্যে এ অর্থেই রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে নূর বলা হয়েছে যেমনটি মুফাসসিরগন তাফসীর গ্রন্থগুলোতে উল্লেখ করেছেন।

★মূলত রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মানব সৃষ্টির স্বাভাবিক পদ্ধতির বাইরে ভিন্নভাবে সৃষ্টি কিনা সেটা স্বতন্ত্র বিশুদ্ধ দলীল এর মুখাপেক্ষী।  এ বিষয়ে বিশুদ্ধ দলীল আমাদের জানা নেই। জাল বানোয়াট হাদীস দ্বারা আকীদা তো দূরের কথা ফযীলত সাব্যস্ত করাও সম্ভব নয়। 

★মানুষ মূলত নুতফা হতে রুপান্তরিত হয়ে কয়েক ধাপে রক্ত মাংসের সংমিশ্রণে  পূর্ণরূপ লাভ করে থাকে। সহীহ হাদীসে মানুষের  নাভিমূলে দাফনের স্থানের মাটি দেয়ার কথাও এসেছে। কিন্তু আদম আঃ ছাড়া কোন মানুষ সম্পূর্ণ মাটি দিয়ে বা নূর দিয়ে তৈরী এমন দলিলও জানা নেই। সুতরাং দলীল ছাড়া স্বাভাবিক প্রক্রিয়ার বিপরীত বিশ্বাস রাখার প্রয়োজনও নেই।

★ কোন কোন আলিম যে নূরের তৈরী বিষয়ক হাদীস উল্লেখ করেছেন সেটা ফযীলত হিসেবে উল্লেখ করেছেন।  কিন্তু সেগুলো অবিশুদ্ধ ও অগ্রহনযোগ্য হওয়ার কারনে ফযীলত সাব্যস্ত হওয়ার জন্যও উপযুক্ত নয়।  তবে এটাকে উলামায়ে কিরাম আকীদা হিসেবে উল্লেখ করেননি। আকীদার কোন কিতাবেই এ আকীদার উল্লেখ নেই। 

★ আর রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে মুজিযাস্বরুপ কখনো নূর প্রকাশিত হওয়া নূরের সৃষ্টি হওয়া আবশ্যক করে না।

আরও পড়ুন: বাংলা ভাষায় বুখারীর প্রথম অনুবাদ করেছেন কে?

★ আল্লাহ তায়ালার সমস্ত সৃষ্টিকুলের মাঝে সর্বশ্রেষ্ঠ সৃষ্টি হলেন রাসুলে আরাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। তার সাথে অন্য কোন সৃষ্টির তুলনা চলতে পারে না। 

আর আল্লাহর সৃষ্টি সমূহের মাঝে নূরও একটি সৃষ্টি যা রাসূলে পাক সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মর্যাদার সাথে তুলনীয় নয়। সুতরাং নূরের সৃষ্টি হলে রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মর্যাদা বৃদ্ধি পায় এ কথাও বাস্তবসম্মত নয়।মূলত রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সংস্পর্শে আসলে নূরের মর্যাদা বাড়বে,

নূরের সংস্পর্শে রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মর্যাদা বৃদ্ধি  হবে না।

লিখেছেন- আবু বকর তাওহীদ ভাই।

Learn With Iqbal

I'm Muhammad Iqbal Hossain, a language teacher. Languages ignite my passion – their ability to connect us and unlock new worlds. youtube facebook instagram telegram whatsapp

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন