উম্মুল মু'মিনিন হযরত আয়েশা সিদ্দিকা রাঃ এর বাবা-মা

আয়েশা বিনতে আবু বকর রাদিয়াল্লাহু তা'আলা আনহু

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর প্রিয়তমা, দুনিয়া এবং আখেরাতে তাঁর জীবন সঙ্গিনী উম্মুল মু'মিনীন হযরত আয়েশা সিদ্দিকা (হুমায়রা) রাদ্বিয়াল্লাহু তা'আলা আনহা। 

হজরত আয়েশা সিদ্দিকা (রা.)–কে বিয়ে করার আগে রাসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সুসংবাদ পেয়েছিলেন। একদিন তিনি সাঃ স্বপ্নে দেখেন, একজন ফেরেশতা একখণ্ড রেশমি কাপড়ে কিছু একটা মুড়ে এনে বলল, ‘এ আপনার স্ত্রী হবেন।’ রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সেটি খুলে দেখলেন তার মধ্যে আয়েশা (রা.)। (মুসলিম, হাদিস: ২,৪২৮)

আয়েশা (রা.) মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম –এর স্নেহ, ভালোবাসা ও শিক্ষার নিবিড় সংস্পর্শে বড় হয়েছিলেন। রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আয়েশা (রা.)–কে গভীরভাবে ভালোবাসতেন। তাঁদের দাম্পত্যজীবনে ছিল পারস্পরিক সহমর্মিতা, আবেগ ও নিষ্ঠা।

তাঁর পিতা আবু বকর রাদিয়াল্লাহু তা'আলা আনহু ছিলেন; উম্মাহর শ্রেষ্ঠ মনীষী,রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর খলিফা, সাওর পর্বতের একান্ত সঙ্গী, প্রিয় বন্ধু, একান্ত আস্থাভাজন, পুরুষদের মধ্যে প্রথম ইসলাম গ্রহণকারী। তার ব্যাপারে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজেই বলেন, একমাত্র আবু বকর রাদিয়াল্লাহু তা'আলা আনহু ব্যতীত আর যাকেই ইসলামের দাওয়াত দিয়েছি প্রত্যেকেই দ্বিধাদ্বন্ধে পড়েছে অথবা সময় ক্ষেপন করেছে। সাওর পর্বতের গুহায় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর সাথী হওয়ার দিকে ইঙ্গিত করে সূরা তওবার ৪০ নং আয়াতে আল্লাহ তায়ালা বলেন, ثَانِیَ اثۡنَیۡنِ اِذۡ هُمَا فِی الۡغَارِ

অর্থাৎ সে ছিল দু’জনের দ্বিতীয়জন। যখন তারা উভয়ে পাহাড়ের একটি গুহায় অবস্থান করছিল।

আরও পড়ুন: মানসাঙ্ক (কষ্টিপাথর-২) বই রিভিউ - ডা. শামসুল আরেফীন

তাঁর মা ছিলেন 'উম্মে রুমান'। এটি তার উপাধি। প্রকৃত নাম হলো; 'যয়নাব বিনতু আ'মের'। তিনি কুরাইশ গোত্রের সম্মানিতা নারী ছিলেন। প্রথম ইসলাম গ্রহণকারী নারীদের মধ্যে তিনি ছিলেন অন্যতম। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর হাতে বায়াত গ্রহণ করেই স্বামী আবু বকর রাদিয়াল্লাহু তা'আলা আনহু কে ইসলামের প্রচার প্রসারে একনিষ্ঠভাবে সাহায্য সহযোগিতা করে গেছেন। 

তিনি ছিলেন পরমা সুন্দরী। তার ব্যাপারে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলতেন, "কেউ যদি জান্নাতি হুরদের সৌন্দর্য অবলোকন করতে চায়, সে যেন উম্মে রোমানের দিকে তাকায়"। এই মহীয়সী নারী হিজরী চতুর্থ বর্ষে ইন্তেকাল করেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার কবরে অবতরণ করে ইস্তেগফার পড়ে বলেন, "হে আল্লাহ, উম্মে রোমান আপনার এবং আপনার রাসূলের ব্যাপারে কি ধারনা পোষণ করতেন, আপনার কাছে গোপন নয়"। 

Learn With Iqbal

I'm Muhammad Iqbal Hossain, a language teacher. Languages ignite my passion – their ability to connect us and unlock new worlds. youtube facebook instagram telegram whatsapp

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন