ওহাবী মতবাদের পরিচয় কি? দেওবন্দীরা কি ওহাবী?

ওহাবী মতবাদের পরিচয় কি?
রাসুলূল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেন,” আমি নজদের জন্য কি করে দোয়া করবো ? কারন নজদে ভুমিকম্প ও ফিৎনার সৃষ্টি হবে এবং এখানেই শয়তানী দলের উৎপত্তি ঘটবে।”
বুখারী শরীফ -২/১০৫১
মিশকাত ৫৮২ পৃষ্ঠা- ইয়ামেন ও শামের অধ্যায়। 

১১৪০ হিজরী হতে এই নজদী ফিৎনার সৃষ্টি হয়। ইবনে আব্দুল ওহাব নজদী ১১১৪ হিজরী মুতাবিক ১৭০৩ সালে আরবের নজদ প্রদেশে জন্মগ্রহণ করে। তার পিতার নাম আব্দুল ওহাব। আর বড় ভাইয়ের নাম ছিলো সুলাইমান । পিতা ও ভাই উভয়ই তৎকালীন সময়েরর বিজ্ঞ আলেম হিসাবে খ্যাত ছিলেন। কিন্তু আব্দুল ওহাবের কনিষ্ঠ পুত্র ইবনে ওহাব অত্যন্ত উদাসীন ও গোঁড়া চরিত্রের অধিকারী ছিলো। সে তার পিতা ও ভাইয়ের মতের বিপরীত চলতো এবং প্রায়ই তাদের বিরুদ্ধাচরণ করতো এবং মনগড়া নতুন মত প্রচার করে ফিৎনা পয়দা করতো। এভাবেই নজদী/ ওহাবী ফিতনার আবির্ভাব ঘটে।

ফতোয়ায়ে শামিতে এসেছে -

ﻛﻤﺎ ﻭﻗﻊ ﻓﻲ ﺯﻣﺎﻧﻨﺎ ﻓﻲ ﺍﺗﺒﺎﻉ ﻋﺒﺪ ﺍﻟﻮﻫﺎﺏ ﺍﻟﺬﻳﻦ ﺧﺮﺟﻮﺍ ﻣﻦ ﻧﺠﺪ ﻭﺗﻐﻠﺒﻮﺍ ﻋﻠﻲ ﺍﻟﺤﺮﻣﻴﻦ ﻭﻛﺎﻧﻮﺍ ﻳﻨﺘﺤﻠﻮﻥ ﺍﻟﻲ ﺍﻟﺤﻨﺎ ﺑﻠﺔ ﻟﻜﻦ ﻫﻢ ﺍﻋﺘﻘﺪﻭﺍ ﺍﻧﻬﻢ ﻫﻢ ﺍﻟﻤﺴﻠﻤﻮﻥ ﻭﺍﻥ ﻣﻦ ﺧﻠﻠﻒ ﺍﻋﺘﻘﺎﺩﻫﻢ ﻣﺸﺮﻛﻮﻥ ﻭ ﺍﺳﺘﺒﺎﻋﻮﺍ ﺑﺬﻟﻚ ﻗﺘﻞ ﺍﻫﻞ ﺍﻟﺴﻨﺔ ﻭ ﻗﺘﻞ ﻋﻠﻤﺎﺀ ﻫﻢ

অর্থ- যেমন আমাদের সময় সংঘটিত আব্দুল ওহাব নজদীর অনুসারীদের ঘটনা প্রনিধান যোগ্য। তারা নজদ শহর থেকে বের হয়ে হিজাজের উপর আধিপত্য বিস্তার করেছিলো। তারা নিজেদের হাম্বলী মাজহাবের অনুসারি বলে দাবি করতো। আসলে তাদের দৃঢ় বিশ্বাস ছিলো, তাদের মতাদর্শী ছাড়া সবাই মুশরিক। এজন্য তারা আহলে সুন্নাত ওয়াল জামাতের অনুসারীদের হত্যা করা জায়িয মনে করেছে , এবং অনেক আলেম কে হত্যাও করেছে !”
 রদ্দুল মুখতার-৩ খন্ড ৪২৭ পৃষ্ঠা – বাবুল বুগাত !
দেওবন্দ কি ওহাবিদের মাদ্রাসা?

প্রশ্ন: দেওবন্দ কি ওহাবীদের মাদ্রাসা? মাওলানা আশ্রাফ আলি থানবী,মাওলানা রশিদ আহমদ গাঙ্গুহী, মাওলানা কাসেম নানুতুবী, মাওলানা খলিল আহমেদ আম্বিটবি- সাহেবগন ওহাবী না-কি সুন্নী?

উত্তর: দেওবন্দ মাদ্রাসা ওহাবীদের মাদ্রাসা নয়। যারা মাযহাব অমান্য করে থাকে, ইমামগনের মাযহাব মান্য করা শিরক বলে, তারা ওহাবী।উল্লিখিত আলেমগন কেউই এর অন্তর্ভুক্ত নয়। দেওবন্দী মওলানাগনের সাথে আমাদের ফুরুয়াত (শাখা) মাসয়ালায় মতভেদ রয়েছে। আমরা মিলাদ শরীফে কিয়াম কে মুস্তাহাব বলি। তারা নাজায়েজ,হারাম ও শিরক বলেন। (দীর্ঘ উত্তরের খন্ডিত অংশ)

-ফতোয়ায়ে আমিনিয়া ৫ম খন্ড ৮৪ পৃষ্ঠা ১০৯ নং প্রশ্ন। -কৃত আল্লামা রুহল আমিন বশিরহাটি রঃ। (ফুরফুরাভী)


Learn With Iqbal

I'm Muhammad Iqbal Hossain, a language teacher. Languages ignite my passion – their ability to connect us and unlock new worlds. youtube facebook instagram telegram whatsapp

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন