মিলাদুন্নবী সাঃ উদযাপন এর দলীল

মিলাদুন্নবী সাঃ উদযাপন এর আসল (ভিত্তি) কুরআনে আছে কি-না?

আল্লাহ তায়ালা বলেন, আপনি বলে দিন:- আল্লাহর এই দান ও রহমতের প্রতি সকলেরই আনন্দিত হওয়া উচিত; তা ওটা (পার্থিব সম্পদ) হতে বহু গুণে উত্তম যা তারা সঞ্চয় করছে।  

-সূরা ইউনূস আয়াত নং-৫৮।

☞ এই আয়াতের তাফসীরে ইমাম জালালুদ্দিন সুয়ূতি রঃ তাফসিরে আদ-দুররুল মুখতারে বলেন, এই আয়াতে "অনুগ্রহ" দ্বারা উদ্দেশ্য হলো ইলম তথা জ্ঞান। এবং "রহমত" দ্বারা উদ্দেশ্য হলো মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। কেননা আল্লাহ তায়ালা সূরা আম্বিয়ার ১০৭ নং আয়াতে বলেন,  "আমি আপনাকে বিশ্বজাহানের রহমত স্বরুপ পাঠিয়েছি"। এই আয়াতে নবী সাঃ কে রহমত বলা হয়েছে। 

☞ হাফিজ ইবনুল জাযারী রঃ যাদুল মাছীর ফি ইলমিত তাফসিরে বলেন,এই আয়াতে "অনুগ্রহ" দ্বারা উদ্দেশ্য হলো ইলম তথা জ্ঞান। এবং "রহমত" দ্বারা উদ্দেশ্য হলো মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। ইমাম দ্বহ্হাক রঈসূল মুফাসসিরিন ইবনু আব্বাস রাঃ থেকে এমনটিই বর্ণনা করেছেন। 

☞ইমাম আবু হাইয়্যান আন্দালুসী রঃ তাফসীরে বাহরুল মুহীতে বলেন,ইমাম দ্বহ্হাক রঈসূল মুফাসসিরিন ইবনু আব্বাস রাঃ থেকে বর্ণনা করেছেন - এই আয়াতে "অনুগ্রহ" দ্বারা উদ্দেশ্য হলো ইলম তথা জ্ঞান। এবং "রহমত" দ্বারা উদ্দেশ্য হলো মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

আরও পড়ুন: কাউকে জান্নাতি বলার বিধান কি?

আলোচ্য আয়াতের ব্যাখ্যায় মুফাসসিররা বিভিন্ন মতামত পেশ করলে-ও  রঈসূল মুফাসসিরীন আব্দুল্লাহ ইবনু আব্বাস রাঃ বলেছেন,  রহমত দ্বারা রাসূলুল্লাহ সাঃ কে উদ্দেশ্য করা হয়েছে। আমাদের জন্য রহমত রাসূলুল্লাহ সাঃ এর জন্মে আনন্দ খুশি প্রকাশ করে আমরা কুরআনের হুজুম পালন করতেছি আলহামদুলিল্লাহ। 


সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

Learn With Iqbal

I'm Muhammad Iqbal Hossain, a language teacher. Languages ignite my passion – their ability to connect us and unlock new worlds. youtube facebook instagram telegram whatsapp

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন