সিলসিলায়ে ফুরফুরা শরীফ এর পরিচিতি - Learn With Iqbal

সিলসিলায়ে ফুরফুরা শরীফ এর পরিচিতি ।  

সিলসিলায়ে ফুরফুরা শরীফ এর পরিচিতি ।

ফুরফুরা সিলসিলার পরিচিতি ও অবস্থান: 

উনিশ শতকের শেষার্ধের দিনগুলি ছিল মুসলমানদের জন্য চরম দুর্যোগ ও দুর্ভোগের দিন। একদিকে ক্ষমতার শীর্ষে ইংরেজ, তাদের ইচ্ছা অনিচ্ছার উপর নির্ভর করেছে জাতীয় উন্নতি, অবনতি। ভাষাগত দ্বন্দ্বের সাথে সাথে স্বজাতি বিজাতীর মধ্যে ছিল ধর্মগত বিরােধ এবং সামাজিক ও সাংস্কৃতিক সংঘাত।

ইসলামের সঠিক ধর্মমত নিয়ে মুসলমানদের মধ্যে শীয়া সুন্নি, হানাফী,মােহাম্মাদী, বেদাতী পীর-ফকির, কাদিয়ানী বিরােধের পাশাপাশি খৃষ্টান, আৰ্য্য,বাউলদের প্রচার ও প্রভাবে মুসলিম সমাজ ছিল উভ্রান্ত। তাছাড়া নানা দেশাচার কুসংস্কার ও শিরক বিদআতে আচ্ছন্ন হয়ে পড়ে ছিল সমগ্র মুসলিম সমাজ।

{getToc} $title={Table of Contents}

তখনি কলকাতা থেকে ২২ মাইল উত্তর-পশ্চিমে পশ্চিম বাংলার হুগলী জেলার ফুরফুরা শরীফে আগমন করেন বিংশ শতাব্দীর মুজাদ্দিদ মাওলানা শাহ সূফী আলহাজ্জ আব্দুল্লাহ আল মারুফ মুহাম্মদ আবূ বকর সিদ্দীকি আল ফুরফুরাভী র.। যিনি ছিলেন মুজাদ্দিদে জামান, কুদওয়াতুছ ছালিকীন, জুবদাতুল আরিফীন, শাইখুল মুহাক্কিকীন, আমীরুশ্ শরীয়ত, মাহিয়ে বিদ'আত, মুহইয়ে সুন্নাত, ইমামুল হুদা ও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর মুজাসসাম নমুনা। ছিলেন পথহারা মানুষের আলোর দিশারী। সমাজ থেকে সকল প্রকার পাপাচার-অনাচার দূর করে সমাজকে করেছিলেন নিষ্কলুষ। সকল প্রকার বিদ'আতি, গোমরাহী ও ভণ্ডামীর বিরুদ্ধে ছিলেন বলিষ্ঠ কন্ঠস্বর। আজীবন বিলিয়েছেন হিদায়াতী নূর।

ফুরফুরা সিলসিলার প্রতিষ্ঠাতা ও বর্তমান পরিচালক:

ফুরফুরা শরীফের প্রতিষ্ঠা মোজাদ্দিদে জামান হযরত আবু বকর সিদ্দিক (রহ.)  ১৮৪৬ খ্রিস্টাব্দে ভারতের হুগলী জেলার ঐতিহাসিক গ্রাম ফুরফুরা শরীফে জন্মগ্রহণ করেন। 

[জন্ম সন সম্বন্ধে মতভেদ আছেঃ সন ১২৫৩, বাংলা সংসদ, বাঙালী চরিতাভিধান, প্রধান সম্পাদক, সুবোধচন্দ্র সেনগুপ্ত, সাহিত্য সংসদ, কলকাতা, ১৯৭৬ খৃঃ, পৃঃ ৪৩; সন ১২৬৫ বাংলা, এম ওবাইদুল হক, বাংলাদেশের পীর আউলিয়াগণ ফেনী, ১৯৬৯ খৃঃ, পৃঃ ৩৫; সন ১২৬৩ হিঃ, মুহাম্মদ মুতীউর রহমান, আঈনা-ই-ওয়ায়সী, পাটনা, ১৯৭৬ খৃঃ, পৃঃ ২৪২; দেওয়ান মুহাম্মদ ইব্রাহীম তর্কবাগীশ, হাকীকতে ইনসানিয়াত, রাজশাহী, ১৩৯০, হিঃ, পৃঃ ৩]

তিনি ইসলামের প্রথম খলিফা আবু বকর  সিদ্দিক রা. এর বংশধর। 

মোজাদ্দিদে জামান হযরত আবু বকর সিদ্দিকী (রহ.) ১৮৫০ সালের দিকেই তার বাল্য শিক্ষা নিজ ঘরেই শুরু হয়। প্রাথমিক ইসলামি জ্ঞান শেখার পরে তিনি আত্মীয়স্বজনদের পরামর্শে স্থানীয় প্রাইমারী স্কুলে ভর্তি হন এবং ইংরেজিসহ ইসলাম বিবর্জিত বিষয় শিক্ষা শুরুর মনস্থ হন। বাল্যকালে এক রাত্রে তিনি স্বপ্ন দেখেন, নূর  নবী মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  তাকে এই শিক্ষা ত্যাগ করার পরামর্শ দিচ্ছেন।


এরপর তিনি এই শিক্ষা বাদ দিয়ে ফুরফুরার নিকটবর্তী প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান (১৭৭২ সালে প্রতিষ্ঠিত) সিতাপুর মাদ্রাসায় ভর্তি হন। এখানে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করে হুগলি সদর শহরের মুহসিনিয়া মাদ্রাসা থেকে তৎকালীন সর্বোচ্চ জামাতে উলা ক্লাসে প্রথম স্থান অধিকার করেন। এরপর কলকাতা শহরে গিয়ে তৎকালীন সিন্দুরিয়া পট্টি মসজিদের (বর্তমানে অধুনা কলুটলা, কলকাতা) জামালুদ্দিন শিক্ষা কেন্দ্রে ভর্তি হোন। সেখানে হাফেজ জামালুদ্দিন মুঙ্গেরীর নিকট হাদিস, তাফসির ও ফিকাহ শাস্ত্র অধ্যয়ন করেন। হাফেজ জামাল উদ্দিন ছিলেন সৈয়দ আহমদ বেরলভীর রহ. এর খলিফা। এরপর তিনি ফিরিঙ্গি মহলের নজর শাহ বেলায়েতীর নিকট হিকমাহ শাস্ত্র, বালাগাত-মানতিক, দর্শন শাস্ত্র অধ্যয়ন করেন। বেলায়েতীর নিকট অধ্যয়নকালে তিনি কলকাতার নাখোদা মসজিদে অবস্থান করতেন। প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষ করে দীর্ঘ ১৮ বছর ইসলামের বিভিন্ন বিষয়ে গবেষণা করেন। এসময় তিনি নিজস্ব একটি গ্রন্থাগার প্রতিষ্ঠা করেন, যেখানে বহু দুষ্প্রাপ্য বই ছিলো। গ্রন্থাগারটি বর্তমানে তার প্রতিষ্ঠিত ফুরফুরা টাইটেল মাদ্রাসার সঙ্গে যুক্ত রয়েছে।  ১৮৯২ সালে তিনি মক্কা ও মদিনা শহরে গমন করেন। মদিনায় অবস্থানকালে তিনি মদিনার বিখ্যাত মুহাদ্দিস সৈয়দ মোহাম্মদ আমিন ইবনে আহমাদের নিকট ৪০টি হাদিস গ্রন্থের সনদ লাভ করেন।


ইলমে তাসাওউফ হাসিল করার জন্য তিনি বায়আত গ্রহণ করেন যুগশ্রেষ্ঠ পীরে কামিল হযরত সুফী ফতেহ আলী ওয়াইসী (রহ.)-এর নিকট। পীরের কাছ থেকে কাদিরীয়া চিশতিয়া নকশবন্দীয়া মুজাদ্দেদীয়া আওর মুহাম্মদীয়া তরিকার তা’লীম প্রাপ্ত হয়ে প্রতিটি তরীকায় পূর্ণ কামালিয়াত হাসিল করে খিলাফতপ্রাপ্ত হন।

১৯৩৯ খ্রিস্টাব্দ ১৭ মার্চ বাংলা ১৩৪৫ সনের ৩ চৈত্র, ২৫ মুহাররাম ১৩৫৮ হিজরি সালে শুক্রবার ছোবহে সাদিকে ৫.৪৫ মিনিটে তিনি রফিকে আলার ডাকে সাড়া দেন। ফুরফুরার মিয়াপাড়া মহল্লায় তাঁকে দাফন করা হয়। তার মাজার ফুরফুরা শরীফ।  তাঁর এন্তেকালের পরও তাঁর আরদ্ধ কাজে ছেদ পড়েনি। তাঁর পাঁচ পুত্র। প্রথম পুত্র শাহ সুফী আবু নসর মুহাম্মদ আবদুল হাই রহ. তাঁর স্থলাভিষিক্ত হন। পুত্ররা সকলেই ইলম-ই-শরিয়াতে জ্ঞান সম্পন্ন এবং তাঁর খলিফা ছিলেন।


ফুরফুরা দরবার শরীফের মাহফিল:

প্রতি বৎসর ফাল্গুনের ২১, ২২ ও ২৩ তারিখে সেখানে ইসালে ছাওয়াব মাহফিল অনুষ্ঠিত হয়ে থাকে।


ফুরফুরা সিলসিলার উল্লেখযোগ্য উলামায়ে কেরাম:

মক্কা, মদিনা থেকে শুরু করে পশ্চিমবঙ্গ, বাংলাদেশ, আসামসহ বহু স্থানে তার খেলাফত ও প্রতিনিধি রয়েছে। তার সর্বমোট খলিফা বা প্রতিনিধি ছিল হাজারের অধিক।আল্লামা রুহুল আমিন বশিরহাটী র. তাঁর লিখিত 'হযরত পীর সাহেব কিবলার জীবনী তে ৫৫২ জন খলীফার নাম উল্লেখ করেছেন। তাঁদের মধ্যে অন্যতম কয়েকজনের নাম:মাওলানা আব্দুল হাই সিদ্দীকি র., মাওলানা আবূ জাফর সিদ্দীকি র.,মাওলানা শাহ সূফী নেছার উদ্দিন র. ছারছীনার পীর সাহেব), মাওলানা মোহাম্মদ রুহুল আমিন বশিরহাটী র.. মাওলানা শাহ সূফী হাজী আব্দুল হামীদ র. (মাগুরার পীর সাহেব), সূফী হযরত ছদরুদ্দিন র. (গঙ্গারামপুর), প্রফেসর আব্দুল খালেক র. (ছতুরা), মৌলভী ময়েজ উদ্দিন হামিদী র., হাফেজ আব্দুর রহমান হানাফী (সোনাকান্দা), আজিমুদ্দিন (ধামতী), ড. মুহাম্মাদ শহিদুল্লাহ র., মাওলানা মুআজ্জেম হোসেন মক্কী (হদুয়ার পীর) রহ. সহ আরো অনেকে।


ফুরফুরা দরবারের আকিদা:

ফুরফুরা দরবার শরীফ সূচনালগ্ন থেকেই পরিপূর্ণ আহলে সুন্নাত ওয়াল জামাতের অনুসারী। মাযহাবে হানাফীর ধারক বাহক। তরিকায়ে কাদেরীয়া, চিশতিয়া, নকশবন্দিয়া, মোজাদ্দেদীয়া, মুহাম্মদীয়ার প্রচার প্রসার, তালিম তাওয়াজ্জুহ, সবকাদি মশক করিয়ে থাকেন। 


দরবারের খেদমতসমূহ:

মোজাদ্দিদে জামান আবু বকর সিদ্দিকী আল কোরাইশী রহ মুসলমানদের সমাজ সংস্কারে বহুমাত্রিক অবদান রেখেছেন। এ জন্য তিনি  তিনটি পন্থা অবলম্বন করেন। যেমন-

০১.ওয়াজ নসীহত। 

০২. সাহিত্য। 

০৩.সংবাদপত্র। 


সংবাদপত্রে ফুরফুরা সিলসিলার অসামান্য অবদান:

তিনি বেশ কিছু পত্র-পত্রিকায় পৃষ্ঠপোষক ছিলেন। আর্থিক সংকটে পতিত হয়েছে, এমন অনেক পত্রিকাকে তিনি নিজ তহবিল হতে অথবা চাঁদা সংগ্রহ করে সাহায্য করেছেন (হাকীকতে ইনসানিয়াত, ২৯)। তাঁর পৃষ্ঠপোষকতায় যে সকল পত্র-পত্রিকা পকাশিত হয়েছিল উহার কয়েকটির নাম উল্লেখ কর হলঃ (১) মিহির ও সুধাকর (সাপ্তাহিক), সম্পাদক, শেখ আবদুর রহিম, ১ম প্রকাশ, ১৮৯৫; (২) নবনূর (মাসিক), সম্পাদক, সৈয়দ এমদাদ আলী, ১ম প্রকাশ, ১৯০৩, (৩) মোহাম্মদী (সাপ্তাহিক), সম্পাদক মোহাম্মদ আকরাম খাঁ, ১ম প্রকাশ ১৯০৮, (৪) সুলতান (সাপ্তাহিক), পরবর্তীকালে দৈনিক, সম্পাদক, প্রথমে রেয়াজুদ্দিন আহমদ ও পরে মোহাম্মদ মুনিরুজ্জামান ইসলামাবাদী, ১ম প্রকাশ, ১৯০২; (৫) মুসলিম হিতৈষী (সাপ্তাহিক), সম্পাদক শেখ আবদুর রহিম, ১ম প্রকাশ ১৯১১; (৬) ইসলাম দর্শন (মাসিক), আঞ্জুমানে ওয়ায়েজীনের মুখপত্র, সম্পাদক, মোঃ আবদুল হাকিম ও নূর আহম্মদ, ১ম প্রকাশ, ১৯২০, (৭) হানাফী (সাপ্তাহিক), সম্পাদক, মোহাম্মদ রুহুল আমীন, ১ম প্রকাশ, ১৯২৬; (৮) শরিয়তে এসলাম (মাসিক), সম্পাদক, আহমদ আলী এনায়েতপুরী, ১ম প্রকাশ, ১৯২৬। (৯) আহলে সুন্নাত ওয়াল জামাত; (১০) রওশনে হিদায়েত।


ফুরফুরা সিলসিলার সাংগঠনিক অবদান: 

বঙ্গ ও আসামের হাজার হাজার আলেম উলামাদের নিয়ে তিনি সামাজিক দ্বন্দ্ব কলহ মীমাংসা, ফান্ড স্থাপন, যুব সমিতি গঠন, মতভেদী মাসয়ালা মীমাংসা ও জনহিতকর কার্যে সংগঠন প্রতিষ্ঠা করেন। যেমন- ০১. আঞ্জুমানে ওয়ায়েজীন(১৯১১), ০২. জমিয়তে ওলামায়ে হিন্দ(১৯১৯), ০৩. আজাদী আন্দোলন। 


শরীয়ত প্রচারে ফুরফুরা সিলসিলার অবদান:

০১. ইংরেজ আইন সম্বন্ধে প্রতিবাদ, ০২. হাততালির প্রতিবাদ, ০৩. থিয়েটারে ওয়াজ ও মিলাদ অনুষ্ঠানের বিরুদ্ধে প্রতিবাদ, মসজিদের সামনে বাদ্যের বিরুদ্ধে গভর্ণমেন্টের সামনে প্রতিবাদ।


বাতিল ফিরকার বিরুদ্ধে ফুরফুরা সিলসিলার অবদান:

০১. ওহাবী লামাজহাবী ফিতনা রদ, ০২. ওহাবীদের বাতিল বলে ফতওয়া প্রদান, স্বহস্তে বিদআত উচ্ছেদ, ০৩. কাদিয়ানী, শিয়া, রাফেজী, আজানগাছী, সুরেশ্বরী, মাইজভান্ডারিদের বিরুদ্ধে লিখনী ও বাহাসের মাধ্যমে প্রতিবাদ। ০৪. আজমীর শরীফে অজ্ঞ লোকের মাজারে ফুল শিরনী, সিজদা,চুম্বন, গান বাদ্য, কাওয়ালী, করতালি ইত্যাদি নানা প্রকার শিরক বিদআত উচ্ছেদ।


শিক্ষা বিস্তারে ফুরফুরা সিলসিলার অবদান:

শিক্ষা ক্ষেত্রে মুসলমানদের শোচনীয় অধঃপনের যুগে ফুরফুরা শরীফের পীর মোজাদ্দিদে জামান আবূ বকর সিদ্দীকি র. এর নির্দেশে ও পৃষ্ঠপোষকতায় প্রায় ৮০০ শত মাদরাসা ১১০০ শত মসজিদ স্থাপিত হয়েছে। তন্মধ্যে বিখ্যাত কয়েকটি মাদরাসার নাম উল্লেখ করা হল- ১. ফুরফুরার শরীফের (টাইটেল) মাদরাসা ২.দক মাদরাসা ৩. সীতাপুর মাদরাসা ৪. মোল্লা শিমলা মাদরাসা ৫. ছারছিনা দারুস্সুন্নাত কামিল মাদরাসা (পিরোজপুর) ৬. ছায়ানী মাদরাসা ৭. নোয়াখালী ইসলামিয়া মাদরাসা ৮.চৌধুরানী ফাহীয়া মাদরাসা ৯.জোড়া মাদরাসা (বগুড়া) ১০. মুরইল মাদরাসা (বগুড়া) ১১.বগুড়া সরকারী মুস্তফাবিয়া কামিল মাদরাসা ১২. করিয় মুজা মাদরাসা ১৩ হানাইল মাদরাসা ১৪ কুড়ুই মাদরাসা ১৫.হাদল মাদরাসা ১৬.শিপনুর মাদরাসা ১৭. পূর্বা পাড়া মাদরাসা ১৮.শরৎ নগর মাদরাসা ১৯.পুটুলা পাড়া মাদরাসা ২০. ধলেশ্চর মাদরাসা ২১.ধলাউড়ী মাদরাসা ২২. তারাবেড়ীয়া মাদরাসা (পাবনা) ২৩.গোনাতুনীয়া মাদরাসা ২৪. গোবিন্দপুর মাদরাসা ২৫.গোপগ্রাম মাদরাসা ২৬. লাউড়ীয়া কামিল মাদরাসা ২৭. বাকুল মাদরাসা ২৮. মাগুরা সিদ্দিকীয়া আলিয়া মাদরাসা ২৯.ডেকুয়া মাদরাসা ৩০. কাহালু মাদরাসা ৩১. পদ্মবিলা মাদরাসা ৩২. ইসলামাবাদ মাদরাসা ৩৩.মহিরাণ পীর সাহেবের মাদরাসা (যশোর) ৩৪. ছনছরপুর আছার নয়ন মাদরাসা ৩৫. দোগাছিয়া মাদরাসা। এরূপ বহু মাদরাসা আজও সগৌরবে দাড়ে থেকে তাঁর কর্ম কুশলতার সাক্ষ্য দিতেছে। ২৩৬. সৈয়দপুর দারুল উলূম মাদরাসা ৩৭. চট্টগ্রাম দারুল উলূম মাদরাসা ৩৮. বরিশাল সৈয়দপুর সিনিয়র মাদরাসা ৩৯. চরপদ্দার মাদরাসা ৪০. মির্জাকালুর মাদরাসা ৪০. তেলিখালির মাদরাসা (পটুয়াখালী) ৪১. চরকাউয়ার মাদরাসা ৪২.মেহেরগঞ্জর সিনিয়র মাদরাসা ৪৩.বগুড়ার বড় মেহার মাদরাসা ৪৪. বাজার মাদরাসা (বগুড়া) ৪৫. দিনাজপুর চন্দন বাড়ি মাদরাসা ৪৬,দিনাজপুর বড়গাও মাদরাসা ৪৭. রংপুর মাঠের বাজার মাদরাসা (রংপুর) ৪৮. তবকপুর মাদরাসা (রংপুর) ৪৯.কান্দির হাট মাদরাসা (রংপুর) ৫০. (নোয়াখালী) মির আহমদপুরের মাদরাসা (নোয়াখালী) ৫১.পাচবেড়িয়া এতিম খানা মাদরাসা (নোয়াখালী) ৫২.ফেনী সিনিয়র মাদরাসা ৫৩. মুরইল মাদরাসা (বগুড়া) ৫৪.জোড়া মাদরাসা (বগুড়া) ৫৫.দামগড়া মাদরাসা (বগুড়া) ৫৬.তারাবেড়িয়া মাদরাসা (পাবনা) ৫৭.উলট মাদরাসা (পাবনা) ৫৮,হাদোল শিববর মাদরাসা (পাবনা) ৫৯.পুষ্পপাড়া মাদরাসা (পাবনা) ৬০. ধূলাউড়ি মাদরাসা (পাবনা) ৬১.আমবেড়িয়ার মাদরাসা (কুষ্টিয়া) ৬২. ষাটগুম্বজ মাদরাসা (বাগেরহাট) ৬৩.হুগলী পাঁচলার সিনিয়র মাদরাসা ইত্যাদি শত শত ওল্ডস্কীম জুনিয়র ও সিনিয়র মাদরাসা তাঁর দ্বারা বা তাঁর খলিফাগণ কর্তৃক পরিচালিত হচ্ছে। ৩ ৬৪. পাকশী মাদরাসা (পাবনা) ৬৫. ঝিনাইদহ সিদ্দিকীয়া আলিয়া মাদরাসা ৬৬. পাতাখালী ফাজিল মাদরাসা ৬৭. সাতক্ষীরা কামিল মাদরাসা ৬৮. যশোর আমিনিয়া কামিল মাদরাসা ৬৯. হামিদপুর মাদরাসা (সাতক্ষীরা) ৭০.সোনাকান্দা দারূল হুদা মাদরাসা (কুমিল্লা) ৭১. আনওয়ারুল উলূম সিদ্দীকিয়া হামীদিয়া মাদরাসা (মাগুরা) ৭২.বগুড়া মাঝাইল দাখিল মাদরাসা (মাগুরা) ৭৩. আলুকদিয়া মাদরাসা (মাগুরা) ৭৪. দারিয়াপুর মাদরাসা (মাগুরা) ৭৫. শ্রীপুর মাদরাসা (মাগুরা)।

এছাড়াও তাঁর মাধ্যমে ভারতবর্ষে হাজার হাজার মসজিদ, মকতব, খানকাহ, হেফজখানা, এতিমখানা, ফাজিল, কামিল মাদ্রাসা প্রতিষ্ঠা লাভ করে।

ফুরফুরা সিলসিলার প্রকাশিত গ্রন্থাবলি:

ফুরফুরার পীর সাহেব মুজাদ্দিদে জামান আবূ বকর সিদ্দীকি র. এর নির্দেশে ও পৃষ্ঠপোষকতায় লিখিত কিতাবের তালিকা:


লা-মাজহাবী রদ ও মাজহারের গুরুত্বারোপ:

১. মজহার মীমাংসা- রুহুল আমিন (রুহুল) ৭. ছায়েকাতুল মোসলেমীন- রুহুল ১২ ফেরকাতোন নাজিন- রুহুল ২. কেয়াসের অকাট্য দলীল- রুহুল ৮ দাফেয়োল মোফসেদীন- রুহুল ১৩ নাছরুল মোজতাহিদীন-৩ খন্ড-রুহুল ৩. কামেয়োল মোবতাদেয়ীন- ৩য় খন্ড - রুহুল ৯. তারদিদুল মোবতিলীন- রুহুল ১৪. কালিগঞ্জের বাহাস- রুহুল ৪ লক্ষ্মীপুরের বাহাস- রুহুল ১০ নবাবপুরের বাহাস- বহুল ১৫ মাজমপুরের বাহাস- রুহুল ৫.চারি মাজহাবের তাকলীদ ও মতভেদের কারণ- আবূ জাফর সিদ্দীকি (মেজলা হুজুর) ১৬. সাইফুল মুকাল্লেদীন- ইবরাহীম মুহাব্বাতপুরী ৬. মাজহাব ও তাকলীদ- নেছার উদ্দিন (নেছার) ১১. খুতবার বঙ্গানুবাদ- রুহুল ১৭. খুলনা মাহমুদপুরের বাহাস- রুহুল ১৮. হানাইলের (জয়পুরহাট) বাহাস-রুহুল


শিরক ও বিদ আতী খণ্ডনে ফুরফুরা শরীফের অবদান:

১৯.গঞ্জে হক মায়াল মুখতাসার (জান শরীফের "ছেরে হক, জামে নূর ও নুরে হক গঞ্জে নুর কিতাবের রদ)-নেছার ২০. আল কাওলুস সাদীদ দাফয়োল বেদয়াত, বাংলা: মোসলেম রত্নহার (জান শরীফ ও অন্যান্যদের পীর সিজদা বদ)- নেছার ২১ তাহকীকে বরযখ- (পীরের সুরত ধ্যান করা শিরক) নেছার * আটরশির হাকীকত- কায়েদ সাহেব হুজুর (কায়েদ) ২২. তাবলীগ জামাতের ১২ দফা- কায়েদ * ফেনী মুনাজারা (উর্দূ) - সদর * ফেনী মুনাজারার বাংলা ব্যখ্যা- সদর ২৩.বাংলাদেশে বাতিল ফেরকাহ- মেজলা ৩৫.নুরুল হেদায়েত বা বিদয়াতী ফকিরের ধোকা ভঞ্জন - নেছার ২৪ রদ্দে বিদয়াত- রুহুল ৩৬. বাতীল দলের মতামত- মেজলা ৪৪. খন্দকারের ধোঁকা ভঞ্জন- রুহুল ২৫. বাগমারীর ফকিরের ধোঁকা ভঞ্জন- রুহুল ৩৭.মাইজভান্ডারের বাহাস - রুহুল ৪৫. রদ্দে আযানগাছী- রুহুল ২৬ আফতাবে হেদায়েত ফি রদ্দে মাহতাবে জালালাত (বাংলা ভাষা সম্পর্কে খন্দকারের ধোঁকা ভঞ্জন)-- রুহুল ২৭. ইকামাতুস সুন্নাত বা বিদয়াত খন্ডন- আহমদ আলী এনায়েতপুরী (যশোর) ৪৬. আকায়েদে ইসলাম- রুহুল (অপ্রকাশিত) ২৮. বাউল ধ্বংস ফতোয়া- রিয়াজ উদ্দিন আহমদ ভন্ড ফকির- ফজলুর রহমান কপুরহাট (কুষ্টিয়া) ২৯. আকসামুল মুসলিমীন (আব্দুর রহমান হানাফী) ৩৮. বিদায়াতী দলন- ময়েজ উদ্দিন হামিদী (ময়েজ) ৩০ ইলমে আকায়েদ- নুর আলী বাঁধপুরী ৩৯. শেরেক বর্জন - ময়েজ ৪৭, জরুরী মাসায়েল - ২য় ভাগ - রহুল ৩১, কালনা, জাবারী পাড়ার বাহাস- রুহুল ৪০. দাফেয়ে জুলমাত- এনায়েতপুরী ৪৮ দ্বীনের আলো- ইয়াদ আলী ৩২. মিথ্যা মাসায়েল ও কুসংস্কার-মেজলা ৪১. সত্য প্রচার নামক বিজ্ঞাপনের অসারতা- রুহুল ৩৩.শেরেক বিনাশ বা বেহেশতের পথ- মোহাম্মদ বোরহানুদ্দীন ৪২. শিরক ও কুফর- মাহবুবুর রহমান ৩৪. তাফহীমুত তাওহীদ- বেশরাতুল্লাহ মেদনীপুরী ৪৩.মানারুত তাওহীদ- বেশরাতুল্লাহ মেদনীপুরী


মাওলানা আকরাম খাঁর ভ্রান্ত মতবাদ খণ্ডন ৪৯. খাঁ সাহেবের তাফসীরের প্রতিবাদ- রুহুল ৫৬. খাঁ সাহেবের মোস্তফা চরিতের প্রতিবাদ- রুহুল ৫০ ইসলাম ও পর্দা- রুহুল ৫১. ইসলাম ও মোহামেডান ল- রুহুল ৫২. আজাদের বীমা সংক্রান্ত বাতিল ফতোয়া- রুহুল ৫৩.ঈদ ও নারী - রুহুল ৫৪, ইসলাম ও চিত্রকলা- রুহুল ৫৫. ইসলাম ও সঙ্গীত- রুহুল


কাদিয়ানী মতবাদ খণ্ডনে ফুরফুরা সিলসিলার খেদমত:

৫৬.কাদিয়ানী রদ- ১-৬ খন্ড- রুহুন ৫৭. কাদিয়ানী রহস্য- সূফী তাজাম্মল হোসেন ৫৮.রাদ্দে কাদিয়ানী ৫৯.শেষ প্রেরিত নবী - আব্দুর রশিদ তর্কবাগীশ মওদুদী মতবাদ রদ ৬০,মওদুদী জামাতের স্বরূপ- কায়েদ ৬১.ওহাবী ও মওদুদী ভ্রান্ত মতবাদ- কায়েদ


জুমা বিরোধী মতবাদ খণ্ডনে ফুরফুরা সিলসিলার অবদান:

৬১. গ্রামে জুময়া- রুহুল ৬২ গ্রামে জুময়া সম্পর্কে হিন্দুস্থান ও মক্কা শরীফের ফতোয়া- রুহুল ৬৩.মাসায়েলে ছালাসী- নেছার ৬৪ আল-জুময়া- নেছার ৬৫, আমি জময়া পড়িলাম কেন? - নেছার ৬৭. ইজহারুল হক (জুময়ার লিখিত বাহাস) - নেছার ৬৮.জুময়ার সংক্ষিপ্ত দলীল- নেছার ৬৯. জুময়ার দ্বিধা ভঞ্জন- নেছার ৭০. জময়া বিরোধীদের আপত্তি খন্ডন শিরক ও কুফরী মূলক মন্ত্র- জাদু উচ্ছেদ ও তাবিজাত ৭১ কালিমাতুল কুফর- রুহুল ৭২.বিবি ও শওহরের কর্তব্য- সূফী সদর উদ্দিন (সদর) ৭৩,তাবিজাত ১-৬ খন্ড- রুহুল ৭৪, মোজারবাজ- বহুল ৭৫ সরল টোটকা চিকিৎসা- ৩ খন্ড - মনোজ ৭৬. তাবিজাত ১ম খন্ড- ফয়জুল্লাহ চিশতী ৭৭ মুজারবান তাবিজাত রুহুল কুদ্দুস ঈদপুর ৭৮. মীনা কা ময়েজ ৭৯.সর্প দর্পন ও বিষ চিকিৎসা- ময়েজ ৮০, ৩৩ আয়াতের ফজিলত- মেজলা 


ফতোয়া ও মাসায়েলে ফুরফুরার খেদমত:

৮১.জরুরী ফতোয়া-১ম ভাগ-রুহুল ৮২ জরুরী মাসায়েল (১ম-৩য় খন্ড) রুহুল ৮৩.যাকাত ও ফেতরার বিস্তারিত মাসায়েল রাহুল ৮৩ দাফন ও কাফনের মাসায়েল-রুহুল ৮৪ নামায শিক্ষা-রুহুল ৮৫ ফাতাওয়ায়ে আমিনীয়া (১-৮খন্ড)- রুহুল ৮৬. মাওলানার ফতোয়া- রুহুল ৮৭,মসলা ভান্ডার - ৫ম খন্ড- রুহুল ৮৮. হজ্বের মাসায়েল রুহুল ৮৯ হজ্ব দর্পন- ময়েজ ৯০.পিকচার বা ছবি তোলা- ময়েজ ৯১. হানাফী ফিকহ তত্ব-৩ খন্ড- রুহুল ৯২.অতি জরুরী মাসায়েল- রুহুল ৯৩.এজহারুল হক (কদমবুছীর ফতোয়া)- রুহুল ৯৪ ফতোয়ায়ে সিদ্দীকিয়া-ময়েজ ৯৪ তরীকতল ইসলাম-২ খন্ড-নেছার ৯৫. ফতোয়ায়ে সিদ্দীকিয়া-নেছার ৯৬. পাক-নাপাকের মাসয়ালা মেজলা ৯৭ জবেহ ও কুরবানীর মাসায়েল- রুহুল ১৮ সরল ফারায়েজ শিক্ষা ৯৯. নিকাহ ও জানাযা তত- রুহুল ১০০ আনওয়ারুল মাসায়েল- ৩ খন্ড- ময়েজ ১০১. ফতোয়ায়ে হামিদীয়া- ২খন্ড- ময়েজ ১০২ বিবাহের মাসায়েল- ময়েজ


কুরআনের সঠিক অনুবাদ ও ব্যাখ্যা ক্ষেত্রে ফুরফুরা সিলসিলার খেদমত:

১০৩. কোরআন শরীফ ১ম পারা, ২য়, ৩য়,৩০তম তাফসীর- রুহুল ১০৪. কোরআন শরীফের বঙ্গানুবাদ- আব্দুল হাকিম ১০৫. কুরআন শরীফের অনুবাদ - ড. মুহাম্মদ শহীদুল্লাহ- (অপ্রকাশিত) ১০৬ কিরাত শিক্ষা- রুহুল ১০৭. শামসুল কোরআন- আ. রহমান হানাফী ১০৮. সুরা ইয়াসিনের তাফসীর- এনায়েতপুরী ১০৯. আন নাসেখ ওয়াল মানসুখ ফিল কুরআন (অমুদ্রিত)- মেজলা


হাদীসের অনুবাদ ও ব্যাখ্যা ক্ষেত্রে ফুরফুরা শরীফের খেদমত:

১১০.বঙ্গানুবাদ মেশকাত- ১-৩য় খন্ড- রুহুল ১১১. নসীহাতুন্নবী (৮০০ হাদীসের অনুবাদ) -মেজলা ১১২. মাওযুয়াত- মেজলা ১১৩, নবীজির ফতোয়া-মেজলা ১১৪ নবীজির ভবিষ্যদ্বাণী-মাষ্টার এমদাদ আলী ১১৫. তাহকীকুল মাসায়েল- মেজলা ১১৬ আখেরী জোহর নামাজ পড়িতে হয় কেন? - মেজলা 


ফুরফুরা সিলসিলার প্রচলিত মতভেদী মাসয়ালার মীমাংসা:

১১৭, ওয়াজ করিয়া মূল্য নির্ধারণ করা জায়েজ কি না? মেজলা ১১৮ মসজিদ স্থানান্তরিত করার রদ- মেজলা ১১৯ কবর পাকা ও গম্বুজ করা জায়েজ কি না? - মেজলা ১২০ মাইকের দ্বারা সাবিনা খতম জায়েজ কি না? - মেজলা ১২১, উত্তম বিদয়াত-মেজলা ১২৩. শহীদগণের মাজার জিয়ারতের ফজিলত- মেজলা ১২৪ মতভেদী মাসয়ালা সমূহের মীমাংসা- মেজলা ১২৫ কোন টুপী সুন্নাত, গোল না দু-পাল্লা- মেজলা ১২৬ মাহফিলে ওয়াজ ও তদুপলক্ষে ঈসালে সাওয়াব জায়েজ কি না? - মেজলা ১২৭ কোরআন-হাদীস দৃষ্টান্তে তাবলীগ কে করিবে? মেজলা ১২৮. স্ত্রীলোকের পর্দা সমন্ধে ফতোয়া- মেজনা ১২৯ দল্লীন, জল্লীন মীমাংস। न ১৩০, ইবতালুল বাতিল (কটবন্ধকের উপসত হারাম)- রুহুল ১৩১ খতমও জিয়ারতের ওজরতের মীমাংসা-রুহুল ১৩২ বাচামারার বাহাস (সুদখোরের বাড়ীতে দাওয়াত খাওয়া) রুহুল ১৩৩. একটি ফতোয়ার রদ- রুহুল ১৩৪ বাইটমারীর বাহাস- রুহুল ১৩৫.৬০ গম্বুজের বাহাস (নামাজের পরে হাত উঠিয়ে মুনাজাত) (অপ্রকাশিত)- রুহুল ১৩৬. পোরসার বাহাস (পীর-মুরীদি, তাবীজ দেয়া শিরক খন্ডন) - রুহুল ১৩৭ হাজীগঞ্জের বাহাস (বন্দে মাতরম নাজায়েজ, হারাম ও ইফরী) - রুহুল ১৩৮ বন্দে মাতরম সংক্রান্ত ফতোয়া- সদর ১৩৯.তাহকীকে ঈসালে সাওয়াব- ময়েজ


দাঈ ওয়াজ শিক্ষা:

১৪০ ওয়াজ শিক্ষা (১-৮ খন্ড)- রুহুল ১৪২,ওয়াজ ভান্ডার- ২ খন্ড - ময়েজ ১৪৩, হাদীস শিক্ষা- ময়েজ ১৪৪, ওয়াজের কজিলত ও উপকারীতা- মেজলা ১৪৫ ওয়াজ ও নসীহত ই প্রকৃত তাবলীগ- মেজলা ১৪৬ ওয়াজের মজলিস সমন্ধে অজলাল হুজুরের যুক্তিপূর্ণ নসীহত ১৪৭ ওয়াজে ইসলাম- ২ খন্ড- ইমদাদ আলী ১৪৮ ইবনে নুবাতাহ-এর খুতবার বঙ্গানুবাদ- ময়েজ ১৪৯, ওয়াজ রত্ন- এমদাদ আলী ১৫০ দাদা হুজুর কেবলার অসিয়ত ও বড় হুজুরের নসীহত- মেজলা ১৫১. চার পিরানে পীর কি নসীহত- মেজলা


বার চান্দের ফজিলত:

১৫২ বার চাদের ইবাদাত ও ফজিলত-মেজলা ১৫৩ বার চান্দের ফজিলত ময়েজ ১৫৪ বার চান্দের ইবাদাত- রুহুল


ফুরফুরা সিলসিলার ইতিহাস বিষয়ক ও জীবনীগ্রন্থ বিষয়ক খেদমত:

১৫৫.ইমাম আবূ হানিফার জীবনী- মেজলা ১৫৬ ফুরফুরা শরীফের পীর কেবলার জীবন চরিত- মেলা, প্রকাশ। বাকী বিল্লাহ ১৫৭. ফুরফুরা শরীফের ইতিহাস- মেজনা ১৫৮, তারকাতুল ইজাম- মেগুলা ১৫৯. তাযকিরাতুল সালেহাত - মেজলা ১৬০, পাক ও ভারতের আউলিয়া প্রসঙ্গ- ময়েজ ১৬১. ইমাম আবু হানিফা র. মরোজ ১৬২, উত্তরবঙ্গের আউলিয়া প্রসঙ্গ- ১-২ খন্ড-তর্কবাগীশ ১৬৩. হাকীকাতে ইনসানিয়াত, তর্কবাগীশ ১৬৪ কর্মবীর রুহুল আমীন- ময়েজ ১৬৫ পাকিস্তান পরিচয়- ময়েজ * আউলিয়া পরিচয় এনায়েতপুরী ওলী উল্লাহগণের জীবনী-কহুল বড় পীর সাহেবের জীবনী-রুহুল কারামাতুল আওলীয়া- এনায়েতপুরী বঙ্গ- আসামের পীর আওলীয়া কাহিনী- রুহুল


ফুরফুরার ইশায়াতে ইসলাম:

ইসলাম ও কমিউনিজম। ১৬৬ ইসলাম ও কমিউনিজম- কবি গোলাম মোস্তফা ১৬৭, খলিফাতুল্লাহ- দ্রষ্টব্য - মারকার্যে সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক প্রস ১৬৮, জাতীয় কল্যাণ- মনোজ ১৬৯. ধুমপানের অপকারিতা- ময়েজ ১৭০ রমনী কণ্ঠহার- ময়েজ ১৭১ লক্ষপতি- ময়েজ ১৭২ কৃষকের উন্নতি ও দুঃখ-দুর্দশার প্রতিকার- ময়েজ ১৭৩ গৃহ দর্পন- মরোজ ১৭৪ প্রজাসত্ব আইন- ময়েজ ১৭৫ ভোট ও ভোটার-ময়েজ ১৭৬. সমাজ সংস্কার (অনুবাদ) ময়েজ ১৭৭, মহাজনী আইন- ময়েজ ১৭৮ খেলাফত আন্দোলন পদ্ধতি (অভিভাষণ)- মুজাদ্দিদে জামান ১৭৯. দ্বীন ও দুনিয়া- মেজলা ১৮০ ইসলাম ও রাজনীতি কায়েদ


আধুনিক প্রসঙ্গ ও ইসলাম বিষয়ে ফুরফুরা সিলসিলার খেদমত:

১৮১, বিজ্ঞানই কুরআনের দান- ময়েজ ১৮২ ইসলাম ও বিজ্ঞান- রুহুল ১৮৩. কোরআন ও বিজ্ঞান দর্শনে আল্লাহ্ তত্ব- তর্কবাগীশ ১৮৪ মহাশুন্যের রহস্য সন্ধানে কোরআন হাদীস ও বিজ্ঞান- তর্কবাগীশ ১৮৫ চাঁদের বুকে মানুষ- তর্কবাগীশ ১৮৬ গ্রহ থেকে গ্রহান্তরে- তর্কবাগীশ ১৮৭.কোরআন ও বিজ্ঞান-দর্শনের দৃষ্টিতে নর-নারী- তর্কবাগীশ ১৮৮ ইসলামী সমাজ ব্যবস্থা ও বন্টননীতি- তর্কবাগীশ ১৮৯, মাদকদ্রব্য ও কোরআন-হাদীস এবং বিজ্ঞান- তর্কবাগীশ ১৯০, সুন্নতের বৈজ্ঞানিকতা- তর্কবাগীশ ১৯১. চিকিৎসা বিজ্ঞানে হযরত নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তর্কবাগীশ ১৯২. কোরআন পাকে বর্ণিত কয়েকজন বিজ্ঞানী- তর্কবাগীশ ১৯৩. তাসাউওয়াফ ও বিজ্ঞান দর্শন- তর্কবাগীশ

ফুরফুরা সিলসিলার অজীফাগ্রস্থ:

১৯৪ হেজবুল বাহার (আসল নুসখা)- আব্দুর রহমান হানাফী ১৯৫ দালায়েলুল খায়রাত (সনদসহ)- মোয়াজ্জেম হোসাইন (হদুয়া)


খ্রিষ্টান মিশনারীদের বিরুদ্ধে প্রতিরোধে ফুরফুরা সিলসিলার খেদমত:

১৯৬. ইঞ্জিলে হযরত মোহাম্মদ দ ও পাদ্রী রাউস সাহেবের সাক্ষাৎ - মুন্সি জমির উদ্দিন ১৯৭ রদ্দে সত্য ধর্ম নিরূপন ও হেদায়েতুল খৃষ্টান জমির ১৯৮, হযরত ঈসা কে?- জমির ১৯৯, ইসলামের সত্যতা সমন্ধে পরধর্মাবলম্বীদিগের অভিমত - জমির ২০০. আখলাকে জমিরিয়া ও রদ্দে নাছারা জমির ২০১. পাদ্রী মনরো সাহেবের ধোঁকা ভঞ্জন জমির ২০২. মাসুম মোস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জমির ২০৩, শ্রেষ্ঠ নবী হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও পাদ্রী ধোঁকাভঞ্জন - জমির ২০৪, হযরত বার্নাবার ইঞ্জিলের পেশ খবরী - জমির ২০৫, ইঞ্জিলে হযরত মোহাম্মদ দ. ও পাদ্রী ওয়েঙ্গার সাহেবের সাক্ষ্য জমির ২০৬ আসল বাইবেল কোথায়? জমির ২০৬ Glory of Islam - জমির ২০৭. আমার জীবনী ও ইসলাম গ্রহণ বৃত্তান্ত জমির ২০৮, ইসলামী বক্তৃতা (পাদ্রীদের প্রচারণার জবাব) - জমির ২০৯ জাওয়াবোন্নাছারা জমির


ফুরফুরা সিলসিলা থেকে লিখিত উল্লেখযোগ্য প্রবন্ধ:

২১০ প্রভু যীশু খ্রীস্ট্র কে?- জমির ২১১ বাইবেলে বহু বিবাহ- জমির ২১২. টমাস কার্লাইন ও ইসলাম- জমির ২১৩. বার্ণবার ইঞ্জিল- জমির ২১৪. হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সম্বন্ধে ডাক্তার নিশিকান্ত চট্টোপাধায়ের বক্তৃতা- জমির ২১৫.হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নবুওয়াত সম্বন্ধে বাইবেলের সাক্ষ্য- জমির ২১৬. আর্য্য-ভ্রান্তি প্রকাশ বা শুদ্ধির অসারতা- জমির ২১৭ খ্রীস্টিয় সমাজে আট বছর জমির ২১৮. ইসলামে ভীষণ আঘাত জমির ২১৯. খৃষ্টান সংবাদ (মিশনারী তৎপরতা) জমির ২২০. স্বামী সদানন্দের শয়তানী ও ইসলামে ভীষণ আঘাত- জমির ২২১ মোসলেম হৃদয়ে দারুন শেল স্বামী সদানন্দের শয়তানী- জমির ২২২ খৃষ্ট ধর্ম রহস্য- জমির ২২৩ বাইবেল তত্ব- জমির ২২৪ বাইবেলের পরিবর্তন— জমির ২২৫ বাইবেলে আপনি আপনার বিরুদ্ধে- জমির ২২৬ প্রকৃত বাইবেলের কি অস্তিত্ব আছে- জমির ২২৭. বাইবেলে যুদ্ধ ও জীব হত্যা- জমির ২২৮ ফারাক্রিত জমির ২২৯ ইসলামসম্বন্ধে জনৈক ইংরেজের বক্তৃতা- জমির ২৩০. বাইবেলের পরিবর্তন জমির ২৩১. পাদ্রীর স্বরূপ- জমির ২৩২. পাদ্রী নেডেল জোনসে সাহেবের প্রতি জমির ২৩৩ ইসলামে পাদ্রীর ভীষণ আঘাত- জমির ২৩৪ পাদ্রী সাহেবের নতুন আবিষ্কার- জমির ২৩৫ পাদ্রীর ভ্রান্তি- জমির ২৩৬ ঈসায়ী ক্রীড- জমির ২৩৭, খ্রিস্টান মিশনারীদের অশুভ পায়তারা- ময়েজ ২৩৮.ড. শহীদুল্লাহ্ স্মারকগ্রন্থ : তুলনামুলক ধর্মতত্ত্ব দ্রষ্টব্য


ফুরফুরা সিলসিলার মিলাদ ও কিয়াম:

২৩৯ মিলাদে মোস্তফা- রুহল ২৪০. মোলাখখাসের বঙ্গানুবাদ- রুহুল ২৪১ সিরাজগঞ্জের বাহাস- রুহুল ২৪২. গৌরিপুরের বাহাস- রুহুল ২৪৩ কিশোরগঞ্জে কিয়ামের বাহাস- রুহুল ২৪৪ মিলাদের কিয়াম- মেজনা ২৪৫. বিশ্বনবীর জন্ম বৃত্তান্ত, এবং কুরআন হাদীসের দৃষ্টিতে মিলাদ-কিয়াম সম্পর্কে অকাট্য প্রমাণ- মেজলা ২৪৬, মিলাদ-কিয়াম জায়েজ সমন্ধে * দেওবন্দী আলিম ও তাহার পীরদের ফতোয়া- মেজলা ২৪৭ মৌলুদ ও কিয়ামের ফতোয়া- মেজলা ২৪৮, তাহকীকে। মিলাদে মোস্তফা- ময়েজ ২৪৯ মীলাদে হাবীবি- রুহুল কুদ্দুস সাঈদপুরী ২৫০ হাকীকাতে মোহাম্মাদী- আহমাদুল্লাহ মোদীপুরী ২৫১ মিলাদে আহমাদী- বেশারাতুল্লাহ মেদিনীপুরী।

মুজাদ্দিদে জামান আবু বকর সিদ্দীকি র. এর বিস্তারিত জীবনী, প্রাগুক্ত, পৃ.৩২।


পরিশেষে আমরা বলতে পারি যে, মুজাদ্দিদে জামান মাওলানা শাহ সূফী আবূবকর সিদ্দীকি র. একদিকে যেমন ছিলেন সূফী ও আধ্যাত্নিকতার দিশারী, তেমনি ছিলেন বীর মুজাহিদ, লেখক, সম্পাদক, সংস্কারক, দ্বীন দরদী সমাজ সেবক ও রাজনীতিবিদ। মহান আল্লাহ তাআলার নিকট ফরিয়াদ, তিনি যেন আমাদেরকে এই মহান ওলীর মত ও পথ গ্রহণ করে তাঁর আদর্শে আদর্শিত হয়ে দেশ ও জাতির খেদমত করার তাওফীক দান করেন। আমীন!

Learn With Iqbal

I'm Muhammad Iqbal Hossain, a language teacher. Languages ignite my passion – their ability to connect us and unlock new worlds. youtube facebook instagram telegram whatsapp

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন