সূফি সদরউদ্দিন আহমদ রহ. এর দরবার শরীফ - Learn With Iqbal

 সূফি সদরউদ্দিন আহমদ রহ. এর দরবার শরীফ

সূফি সদরউদ্দিন আহমদ রহ. এর দরবার শরীফ।


দরবার পরিচিতি ও অবস্থান:

উপমহাদেশে ইসলাম প্রচার ও জাতি-ধর্ম নির্বিশেষে সকলের কাছে ইসলামের মর্যাদাকে সমুচ্চ রাখার জন্য যাঁরা অবিস্মরণীয় অবদান রেখেছেন- কুতুবুল আকতাব, আশেকে রাসূল, মাশুকে এলাহি, হযরত শাহ্ ছুফি ছদর উদ্দিন আহমদ আশ-শহীদ র. তাঁদের মধ্যে অন্যতম। তিনি ছিলেন উনবিংশ শতাব্দীর বাংলা আসামের ক্ষণজন্মা মহাপুরুষ। বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের অন্তর্গত ফেনী জেলার দাগনভূঁঞা উপজেলার নিভৃত গজারিয়া গ্রামে সুফি ছদর উদ্দিন রহ. দরবার শরীফ অবস্থিত।

{getToc} $title={Table of Contents}

যোগাযোগ ব্যবস্থা:

বাংলাদেশের যে কোন প্রান্ত থেকে ফেনী মহিপাল থেকে প্রায় ৭ কি.মি. পশ্চিমে নোয়াখালী রোডে সিলোনিয়া বাজার। সিলোনিয়া বাজার থেকে ৩ কি.মি. পশ্চিমে শাহ্ ছুফি ছদর উদ্দিন আহমদ র. মাজার শরীফ।

দরবার প্রতিষ্ঠাতা ও বর্তমান পরিচালক:

দরবারের প্রতিষ্ঠাতা হযরত শাহ ছুফি ছদর উদ্দিন আহমদ আশ-শহীদ র.। যিনি ১৮৬৪ সালে বাংলাদেশের খুলনা বিভাগের যশোর (বর্তমানে মাগুরা) জেলার শালিখা উপজেলার অন্তর্গত হরিতলা পোস্ট অফিসের আওতাধীন গঙ্গারামপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা-মাতার কাছেই তার শিক্ষার হাতেখড়ি। পরবর্তীতে যশোর জেলা স্কুল থেকে ১৮ বছর বয়সে এন্ট্রান্স (বর্তমানে এস.এস.সি) পাশ করে ২০ বছর বয়সে পুলিশের চাকরি গ্রহণ করেন, এবং ৩ বছর পর পদোন্নতি হয়ে অফিসার পদে নিযুক্ত হন।

এক আল্লাহর ওলির দোয়ার বদৌলতে তার জীবনের আমূল পরিবর্তন সাধিত হয়। কিছুদিন পর চাকরি ছেড়ে চলে যান ইলমে দ্বীন অর্জনে তৎকালীন প্রসিদ্ধ কলকাতা আলীয়া মাদরাসায়। আলিয়া মাদরাসার সম্মানিত উস্তাদগণ ছুফি ছদর উদ্দিন (র.)-এর হাল হাকিকত দেখে তাঁকে মাদরাসায় ভর্তি না করে পাঠিয়ে দেন তৎকালীন যুগের মুজাদ্দিদ, ফুরফুরা শরীফের পীর, উলিল আমর, আমিরুশ শরীয়ত, হযরত শাহ্ ছুফি আবু বকর সিদ্দিকী আল কুরাইশী (র.)-এর নিকট। মুজাদ্দিদে জামান র. তাঁকে তরিকার তালিম প্রদান ও বাইয়াত গ্রহণ করালেন। দীর্ঘদিন কামেল মুর্শিদের দরবারে কঠোর রিয়াজত, ফয়েজ ও তাওয়াজ্জুহ মাধ্যমে প্রাপ্ত হলেন চার তরিকার কামালিয়াত ও খিলাফত ।

শাহ্ ছুফি ছদর উদ্দিন আহমদ র. ইংরেজি ১৯৪৪ সালের ৯ এপ্রিল, বাংলা ১৩৫০ সালের ২৬শে চৈত্র, হিজরি ১৩৬৩ সালের ১৫ রবিউস সানি, রোজ জুমাবার, বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের অন্তর্গত ফেনী জেলার দাগনভূঁঞা উপজেলার নিভৃত গজারিয়া গ্রামে মাওলানা হাবিব উল্লাহ (র.)-এর বাড়িতে ইন্তেকাল করেন। তার বাড়ির সম্মুখেই সুফি ছদর উদ্দিন রহ. এর মাজার শরীফ অবস্থিত।

সুফি ছদর উদ্দিন রহ. এর কোনো সন্তানাদি ছিলো না। তার ইন্তেকালের পর তার খলিফা ও খাদেম মাওলানা হাবিব উল্লাহ রহ. দরবারের দায়িত্ব পালন করতেন। ক্রমান্বয়ে আলহাজ্ব ইঞ্জিনিয়ার ওয়াজি উল্লাহ (র.), আলহাজ্ব নূরুল হুদা দারোগা (র.), হাফেজ সফি উল্লাহ (র.), মাওলানা নূরুল হক ফারকী (র.) দায়িত্ব পালন করেছেন। বর্তমানে মাওলানা জাবেদ বিন ফারুকী হাফিজাহুল্লাহ দরবার শরীফ কমপ্লেক্সের মসজিদ, মাদরাসা, এতিমখানাসহ সকল প্রতিষ্ঠানের দায়িত্ব পালন করে আসছেন।


সূফি সদরউদ্দিন আহমদ রহ. এর দরবার শরীফ।

 উল্লেখযোগ্য উলামায়ে কেরাম:

০১. কুতুবুল ইরশাদ প্রফেসর আল্লামা আব্দুল খালেক র.। ০২. ছুফি জয়নাল আবেদীন র.।০৩. মাওলানা হাবিব উল্লাহ র:। ০৪. প্রফেসর নূরুল আফসার র.। ০৫. মাওলানা বজলুর রশীদ র:। ০৬. মৌলভী আশেক এলাহী র.। ০৭. ছুফি নূরুল হক র.। ০৮. মাওলানা আব্দুল গফুর বরিশালী র. ০৯. মাওলানা বজলুল করিম র. ১০. প্রফেসর কাজী জামালুল্লাহ র.। ১১. ছুফি আব্দুল অহীদ কালিমী র.। ১২. ছুফি আব্দুল বারী র. সহ প্রমুখ মহান সাধকগণ ।

দরবারের আকিদা:

সুফি সদরউদ্দিন আহমদ রহ. দরবার শরীফ সূচনালগ্ন থেকে অদ্যাবধি পরিপূর্ণ আহলে সুন্নাত ওয়াল জামাতের অনুসারী। মাযহাবে হানাফীর ধারক ও বাহক। তরিকায়ে কাদেরীয়া, চিশতিয়া, নকশবন্দিয়া, মোজাদ্দেদীয়া, মুহাম্মদীয়ার প্রচার প্রসার, তালিম তাওয়াজ্জুহ, সবকাদি মশক করিয়ে থাকেন। 

দরবারের খেদমতসমূহ:

অত্যাচারী ব্রিটিশ বেনিয়া ও হিন্দু জমিধারী মারওয়ারী নিষ্পেষনে জর্জরিত নিপীড়িত বাংলার মানুষকে রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিকভাবে সঠিক অবস্থানে তুলে আনার ক্ষেত্রে উনবিংশ শতকের অন্যতম সংস্কার আন্দোলন ফুরফুরা সংস্কার আন্দোলনের  অন্যতম একনিষ্ঠ সিপাহসালার ছিলেন সুফি ছদর উদ্দিন রহ.। সমাজের সর্বস্তরে নিকট ইসলামের সঠিক মর্মবাণী পৌঁছে দেওয়ার জন্য ছুফি ছদর উদ্দিন র. অসংখ্য মাদরাসা, মসজিদ, মক্তব ও খানকা প্রতিষ্ঠা করেন। তন্মধ্যে উল্লেখযোগ্য, তুহা ইসলামিয়া ফাজিল মাদরাসা (১৯২৩), পাবনা; হাদল সিনিয়র ফাজিল মাদরাসা (১৯০৯), ফরিদপুর, পাবনা, ঠনঠনিয়া নূরুন আলা নূর ফাজিল মাদরাসা (১৯৪২) বগুড়া; ছদরুল উলূম সিদ্দীকিয়া (বক্তারমুন্সী ফাজিল) মাদরাসা (১৯১০), সোনাগাজী, ফেনী, কাদলা এস. এস ফাজিল ডিগ্রি মাদরাসা, কচুয়া। এছাড়াও হুজুরের ইন্তেকালের পরে তাঁর স্মৃতি স্মরণে গঙ্গারামপুর ছদরিয়া দাখিল মাদরাসা (১৯৯৩), মাগুরা; গজারিয়া শাহ্ ছুফি ছদর উদ্দিন আহমদ র, ইসলামিয়া দাখিল মাদরাসা (১৯৭৭), দাগনভূঁঞা, ফেনী।

শিরক, বিদয়াত ও কুসংস্কার রোধ এবং ভন্ড বেশরা পীরদের স্বরূপ উন্মোচনে সুফি ছদর উদ্দিন রহ. এর অবদান অপরিসীম। কখনো ওয়াজ নসীহতের মাধ্যমে, কখনো বাহাসের মাধ্যমে, কখনো কিতাব রচনা অথবা উলামা, খোলাফাদের মাধ্যমে প্রতিবাদ করে বাতিল আকিদার দর্প চূর্ণ করেছেন। 

আধ্যাত্মিক শিক্ষা প্রচার ও প্রসার, আল্লাহ ভুলা মানুষদের সঠিক পথের সন্ধান দিতে তিনি হেদায়েতের দাওয়াত নিয়ে, বার্মা (মায়ানমার), রেঙ্গুন, আসাম, যশোর, পাবনা, বগুড়া, রংপুর, দিনাজপুর, খুলনা, বরিশাল, কুমিল্লা, নোয়াখালী, ফেনী ও চট্টগ্রাম প্রভৃতি অঞ্চলে ছুটে যান। বার্মাতে অবস্থানকালে অসংখ্য মানুষ তাঁর হাতে কালিমা পড়ে ইসলামের সুশীতল ছায়াতলে আশ্রয় গ্রহণ করেন।

এছাড়াও সারাদেশে অসংখ্য মাদরাসা, মসজিদ, হেফজখানা, এতিমখানা, খানকা ও দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেন। 

দরবার শরীফের মাহফিল:

প্রতি বছর মাজার শরীফ কমপ্লেক্সের উদ্যোগে ফ্রেব্রুয়ারি মাসের শেষ শুক্র ও শনিবার দুইদিন এবং ২৬ শে চৈত্র, ৯ এপ্রিল ঈসালে সাওয়াব মাহফিল অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন: মাগুরা দরবার শরীফের পরিচিতি

দরবার শরীফ কর্তৃক অজিফা:

বাদ ফজর ও মাগরিব মাসনুন দোয়া-জিকির:

সাইয়্যেদুল ইস্তিগফার: ১বার।

(সহীহ বুখারী, হাদীস নং-৫৮৬৭

সুনানে ইবনে মাজাহ, হাদিস নং ৩৮৭২;

আবু দাউদ, ৫০৭০;আহমদ, ২২৫০৪)

১ বার اية الكرسى (আয়াতুল কুরসী)

(সুনানে কুবরা নাসাঈ হাদীস নং-৯৯২৮/ ইবনুস্ সুন্নী হাদীস নং-১২৩)

আল্লাহুম্মা আজিরনি মিনান নার -০৭ বার।

সূরা হাশরের শেষ তিন আয়াত- ০১ বার।

৩ বার-

أَعُوْذُ بِكَلِمَاتِ اللِّٰه التَّامَّاتِ مِنْ شَرِّ مَا خَلَقَ

(মুসলিম, তিরমিজি)

 ৩ বার-

بِسْمِ اللهِ الَّذِي لاَ يَضُرُّ مَعَ اسْمِهِ شَيْءٌ فِي الأَرْضِ وَلاَ فِي السَّمَاءِ وَهُوَ السَّمِيعُ العَلِيمُ 

(তিরমিজি, ৩৩৮৮;ইবনু মাজাহ, ৩৮৬৯;আহমদ,৪৪৮,৫২৯)

 ৭ বার-

رَضِيْتُ بِاللهِ رَبًّا وَبِالإِسْلاَمِ دِينًا وَبِمُحَمَّدٍ نَبِيًّا وَرَسُوْلاً. 

(আবু দাউদ হাদীস নং-৫০৩৩/তিরমিযী হাদীস নং-৩৩৮৯/মুসনাদে আহমাদ, হাদীস নং-১৭৭৮)

৩ বার -

سُبْحانَ اللهِ وبِحَمْدِهِ، سُبْحانَ اللهِ العَظِيمِ.

(সহিহ বুখারী, ৬৬৭২)

৩ বার -

لا إلَهَ إلّا أنْتَ سُبْحانَكَ إنِّي كُنْتُ مِنَ الظّالِمِينَ

(আল জামিউস সগির, ২৭৪৬)

১০ বার -

أعوذُ باللهِ من الشيطانِ الرَّجيمِ

১৯ বার -

 بسْمِ اللهِ الرَّحمَنِ الرَّحِيمِ 

৩৩ বার সুবহানাল্লাহ ৩৩ বার আলহামদুলিল্লাহ ৩৪বার আল্লাহু আকবর (মুসলিম হাদীস নং-৫৯৫)


৩ বার-


سُبْحَانَ اللَّهِ وَبِحَمْدِهِ عَدَدَ خَلْقِهِ وَرِضَا نَفْسِهِ وَزِنَةَ عَرْشِهِ وَمِدَادَ كَلِمَاتِهِ- 


(সহিহ মুসলিম শরিফ : ৭০৮৮)


ইস্তেগফার ৭ বার।( মুসলিম, ২৭০২; আবু দাউদ, ১৫১৫) সূরা ফাতিহা ৩ বার। সূরা ইখলাস ১০ বার। দরুদ শরীফ ১১ বার।


আর প্রত্যেক ফরজ নামাজের পর মাসনূন দুআ ও জিকির: 


★৩ বার ইস্তিগফার পড়ে ১ বার


اَللَّهُمَّ أَنْتَ السَّلاَمُ، وَمِنْكَ السَّلاَمُ، تَبَارَكْتَ يَا ذَا الْجَلاَلِ وَالْإِكْرَامِ 


(মুসনাদে আহমাদ হাদীস নং-২২৩৬৫/ মুসলিম হাদীস নং-৫৯১) (মুসনাদে আহমাদ হাদীস নং-২২৪১৯/ মুসলিম হাদীস নং-১৩৬৩)

১বার-

اللَّهُمَّ أَعِنِّي عَلَى ذِكْرِكَ وَشُكْرِكَ وَحُسْنِ عِبَادَتِكَ 

(আবু দাউদ হাঃ ১৫২২; নাসায়ী কুবরা: ৯৮৫৭)


 ১ বার -


لَا إِلَهَ إِلَّا اللَّهُ وَحْدَهُ لَا شَرِيكَ لَهُ. لَهُ الْمُلْكُ وَلَهُ الْحَمْدُ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ. اللَّهُمَّ لَا مَانِعَ لِمَا أَعْطَيْتَ وَلَا مُعْطِيَ لِمَا مَنَعْتَ وَلَا يَنْفَعُ ذَا الْجَدِّ مِنْكَ الْجَدُّ .


(ইবনুস সুন্নী হাদীস নং-১৩৭,১৩৬; বুখারী হাদীস নং-৮০৪/৮৪৪ ও ৫৮৯১)


১ বার اية الكرسى (আয়াতুল কুরসী)


(সুনানে কুবরা নাসাঈ হাদীস নং-৯৯২৮/ ইবনুস্ সুন্নী হাদীস নং-১২৩)


৩৩ বার সুবহানাল্লাহ ৩৩ বার আলহামদুলিল্লাহ ৩৪বার আল্লাহু আকবর (মুসলিম হাদীস নং-৫৯৫)


★ দুই / চার রাকাত ইশরাকের নামাজ।


সুনানু তিরমিযি-৫৮৬, সুনানু তিরমিযি-৪৭৫)


★সলাতুত দুহা বা চাশতের নামাজ।


সহীহ মুসলিম-৭১৯)


★ বাদ মাগরিব দুই দুই রাকাত করে ছয় রাকাত আউয়াবিন নামাজ।


ইবনে মাজাহ, ১১৬৭


★ জিকির। 


★ বাদ এশা দরুদ শরীফের আমল।


★ সন্ধায় সূরা ওয়াকিয়া, বাদ এশা সূরা মুলক তিলাওয়াত করা। 


দরবারের প্রকাশিত গ্রন্থাবলি:

শাহ্ ছুফি ছদর উদ্দিন আহমদ মানুষদেরকে সঠিক ইসলামের নির্দেশনা দেওয়ার জন্য ছোট বড় মোট ১৮ টি কিতাব রচনা করেন। যার পৃষ্ঠা সংখ্যা প্রায় ২ হাজার। তন্মধ্যে, এলমে তাছাওউফ (নক্সবন্দিয়া-মোজাদ্দাদিয়া তরিকা), এলমে তাছাওউফ (কাদেরিয়া তরিকা), এলমে তাছাওউফ (চিশতিয়া তরিকা), বিবি ও শওহার কর্তব্য (১ম ও ২য় ভাগ), সন্দীপে টনা শাহের মাজার ও মোকাদ্দামার বৃত্তান্ত, মোছলমানদিগের জন্য বন্দে মাতারম বলা হারাম ও কুফর, আমার প্রাণের রাসূল নবী মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, আল্লাহ তায়ালার তারিফ (১ম ও ২য় ভাগ), ওলি বিবির কাহিনী, ফেনী মোনাজারা (উর্দু ও বাংলা), তানকিহাতে ছানিয়া, আকায়েদোল ইসলাম, বুজুর্গ -নামা, ফজিলতে কুরবানী, শেরেক দফের ফতোয়া।


তথ্যসূত্র:

১. তাযকেরাতুল আওলিয়া, মাওলানা নূরুর রহমান, এমদাদিয়া প্রেস, ঢাকা, ( ১ম মুদ্রণ, ১৯৮২ ইং), পৃ. ২৩৮ - ২৪১ ।


২. বাংলাদেশের পীর আওলিয়াগন, মাওলানা এম. এ ওবাইদুল হক, মদিনা পাবলিকেশান্স, ঢাকা, (বর্ধিত সংস্করণ, ২০০৮ ইং), পৃ. ৩৯৮-৪০১। 


৩. শাহ ছুফি ছদর উদ্দীন আহমদ র, জীবন ও অবদান, মুহাম্মদ ফয়জুল ইসলাম, এম ফিল ডিগ্রি লাভের জন্য উপস্থাপিত অভিসন্দর্ভ (অপ্রকাশিত), ইসলামি বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া, জুন, ২০১৪ ইং।


৪. কুতুবুল ইরশাদ, প্রফেসর মাওলানা আব্দুল খালেক র. এর জীবন চরিত্র, অধ্যাপক সিদ্দিক আহমদ খান, প্রকাশক, ছুফি খোন্দকার আবদুল জব্বার, নতুন পল্টন, আজিমপুর, ঢাকা, (১ম প্রকাশ, ২০০১ ইং)।


৫. ফুরফুরা শরীফের পীর হযরত মাওলানা আবু বকর সিদ্দিকী র. এর বিস্তারিত জীবনী, হাফেজুল হাদিস আল্লামা রহুল আমিন বশিরহাটি র. মাকতাবাতুস সুন্নাহ ওয়াল জামায়াত, ঢাকা (পুনঃমুদ্রণ, ২০১৫ ইং)। 


৬. বাংলাদেশের পীর আওলীয়া ও সাধক ওলামা মাশায়েখদের জীবনী, এ. এস. এম আজিজুল হক আনসারী, সোলেমানিয়া বুক হাউস, ঢাকা, (৫ম মুদ্রণ, ২০১৫ ইং), পৃ.১৮-১৯০

Learn With Iqbal

I'm Muhammad Iqbal Hossain, a language teacher. Languages ignite my passion – their ability to connect us and unlock new worlds. youtube facebook instagram telegram whatsapp

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন